• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ শুক্রবার | ১৫ নভেম্বর, ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ১১:৪১ অপরাহ্ন

Photo
স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দেশের সকল মানুষের স্বাস্থ্যবীমা চালুর পরিকল্পনা: প্রধানমন্ত্রী

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকার সারাদেশে সবার জন্য স্বাস্থ্যবীমা চালুর পরিকল্পনা নিয়েছে বলে সংসদকে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

প্রধানমন্ত্রী জানান, স্বাস্থ্যবীমা করার লক্ষ্যে একটি পাইলট প্রকল্প শুরু হয়েছে। এ পরিকল্পনার অংশ হিসেবে টাঙ্গাইল জেলার মধুপুর, ঘাটাইল ও কালিহাতী উপজেলায় পরীক্ষামূলক স্বাস্থ্যবীমা কার্যক্রম চালু করেছি। পরীক্ষামূলক এ কর্মসূচি সফল হলে সারাদেশে এটি চালু হবে।

ফরাজীর প্রশ্নের জবাবে তিনি জানান, সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সরকার ‘হেলথ কেয়ার ফাইন্যান্সিং স্ট্র্যাটেজি ২০১২-২০৩২’ প্রণয়ন করেছে। এর অধীনে প্রাথমিকভাবে দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেওয়ার লক্ষ্যে ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে)’ শীর্ষক পাইলট প্রকল্প কার্যক্রম গ্রহণ করা হয়েছে। পাইলট এলাকায় দারিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারের সদস্যদের ৭৮টি ভর্তিযোগ্য রোগের বিনামূল্যে সেবা দেওয়া হচ্ছে। পাইলট প্রকল্প তিনটি উপজেলা থেকে সংশ্লিষ্ট জেলার বাকি ৯টি উপজেলায় সম্প্রসারণ কার্যক্রম শুরু করা হয়েছে। এটি সফল হলে পর্যায়ক্রমে সারাদেশে সম্প্রসারণ করা হবে। সূত্র: ইত্তেফাক



ব্লগটির ক্যাটাগরিঃ সাম্প্রতিক খবর , বীমা সংবাদ

-- ব্লগার মোঃ হাসান এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
8 8 8 5 7
আজকের প্রিয় পাঠক
1 4 0 7 7 4 1 3
মোট পাঠক