• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ১৪ অক্টোবর, ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ০৭:০১ অপরাহ্ন

Photo
বীমা খাতের সম্ভাবনা বিভিন্ন কারণে কাজে লাগানো যায়নি: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

'চলতি অর্থবছরের বাজেটে বীমা শিল্পের প্রত্যাশা ও প্রাপ্তি' শিরোনামের এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন বীমা খাতের সম্ভাবনা বিভিন্ন কারণে কাজে লাগানো যায়নি। বর্তমান সরকার এ খাত এগিয়ে নিতে নানা উদ্যোগ নিয়েছে। উদ্যোক্তারা সরকারের উদ্যোগের সঙ্গে সমন্বয় করে কাজ করলে আগামীতে এ খাত আর্থ-সামাজিক অগ্রগতিতে আরও অবদান রাখবে।

বীমা কোম্পানি গ্রীন ডেল্টার সহযোগী প্রতিষ্ঠান প্রফেশনাল অ্যাডভান্সমেন্ট বাংলাদেশ ও ইংরেজি দৈনিক ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস যৌথভাবে বুধবার (৩১ জুলাই) রাজধানীর পূর্বাণী হোটেলে এ আলোচনা সভার আয়োজন করে।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের সিইও ফারজানা চৌধুরী সভা সঞ্চালনা করেন। তিনি বলেন, বীমার প্রসার হচ্ছে না বলেই জিডিপিতে এ খাতের অবদান বাড়ছে না। দেশের জিডিপি প্রবৃদ্ধি দুই অংকে নিতে সবচেয়ে সহজ উপায় হচ্ছে বীমার প্রসার।  

রূপালী ইন্স্যুরেন্সের সিইও পি কে রায় বলেন, বাজেটে বীমা খাত যে প্রত্যাশা করেছিল, তা পায়নি। তবে বীমা খাতের জন্য অনেক সুযোগ সৃষ্টি করা হয়েছে। পুনঃবীমার কমিশনের ওপর থেকে ১৫ শতাংশ ভ্যাট, প্রিমিয়াম থেকে ১০ শতাংশ উৎসে কর এবং জীবন বীমার বোনাসের ওপর থেকে ৫ শতাংশ গেইন ট্যাক্স প্রত্যাহার করা না হলে এ সুযোগ কাজে লাগানো যাবে না।  

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের সিইও জামাল এ নাসের বলেন, দেশে প্রতি বছর কমপক্ষে ৬০ লাখ নতুন জীবন বীমা পলিসি করার সুযোগ আছে। কিন্তু কোম্পানি ও সরকারের প্রয়োজনীয় উদ্যোগের অভাবে এ সুযোগ কাজে লাগানো যাচ্ছে না। ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক শাহ হোসেন ইমাম বলেন, ১৭ কোটি মানুষের মধ্যে এক কোটি মানুষও বীমার আওতায় নেই। আবার শস্য বীমা, স্বাস্থ্য বীমা, শিল্প খাতে বীমা সম্প্রসারণের সুযোগ রয়েছে। এসব সুযোগ কাজে লাগাতে হবে। প্রাইস ওয়াটারহাউজ কুপারসের অংশীদার জয়দীপ কে রায় বলেন, বীমা সমাজ ও অর্থনীতিকে নিরাপদ করে। বীমার সম্প্রসারণের জন্য কর ছাড় দিতে হবে।


-- ব্লগার মোঃ হাসান এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
3 2 3 6 4
আজকের প্রিয় পাঠক
1 1 8 2 8 8 8 0
মোট পাঠক