• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ১০:৪৪ পূর্বাহ্ন

Photo
‘স্বচ্ছতা’ বাড়লে গতি ফিরবে বীমা কোম্পানির শেয়ারে

আর্থিক হিসাব ও ব্যবস্থাপনা ব্যয়ে ‘স্বচ্ছতা’ বাড়লে গতি ফিরবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা কোম্পানির শেয়ারে। অন্যান্য খাতের চেয়ে এই খাতের কোম্পানিতে নগদ লভ্যাংশ বেশি হলেও নানা অনিয়ম ও অস্বচ্ছতায় গতি নেই বীমা কোম্পানিতে। স্বচ্ছতা বাড়লে বীমা কোম্পানির শেয়ারে আগ্রহ বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, প্রায় অর্ধশত বীমা কোম্পানি তালিকাভুক্ত হলেও পুঁজিবাজারে অবদান খুবই কম। আর্থিক হিসাবে অস্বচ্ছতা ও ব্যবস্থাপনা ব্যয়েও যথাযথ হিসাব নেই, এতে বিমুখ বিনিয়োগকারীরা। এ খাতে স্বচ্ছতা আনতে সক্ষম হলে, নতুন করে গতি ফিরবে বলে মনে করছেন তাঁরা।

সূত্র জানায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা কম্পানির সংখ্যা ৪৭টি। দু-একটি ছাড়া সব কোম্পানির শেয়ারের দাম ফেসভ্যালু বা অভিহিত মূল্যের নিকটেই অবস্থান করছে। রিটার্ন কম পাওয়ার শঙ্কা থেকেই বীমা কোম্পানির শেয়ারে আগ্রহ কম বলে জানায় বিনিয়োগকারীরা। বছর শেষে লভ্যাংশেই ভরসা করতে হওয়ায় দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করছে না বিনিয়োগকারীরা। এতে শেয়ার লেনদেনের পরিমাণও কম।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, বীমা খাতের কম্পানি ভালো করতে পারছে না, কারণ একটাই অস্বচ্ছতা। বীমা খাতের দুরবস্থার পেছনে রয়েছে অস্বাভাবিক ব্যবস্থপনা ব্যয়, যার কোনো হিসাবই নেই। বীমা থেকে যে প্রিমিয়াম পায় সেটা নিজেরাই ভাগাভাগির অভিযোগও রয়েছে। আর্থিক হিসাবে স্বচ্ছতা না থাকায় গ্রাহক ও বিনিয়োগকারী প্রতারিত হয়। এ জন্যই এ খাতটি সম্ভাবনা থাকলেও দুর্বল অবস্থানে রয়েছে।

এ প্রসঙ্গে পপুলার লাইফ ইনস্যুরেন্সের এম ডি বি এম ইউসুফ আলী বলেন, ‘বীমা খাতের ব্যাপক সম্ভবনা রয়েছে। যেসব কোম্পানি এখনো পুঁজিবাজারে আসেনি, তাদের আসা উচিত। এতে কোম্পানির প্রতি গ্রাহকদের আস্থা বাড়বে। অনেক কোম্পানিই পুঁজিবাজারে ভালো করছে, যদিও কোনো কোনো কোম্পানি কিছুটা খারাপ অবস্থায় আছে। আমরা মনে করি, বীমা কোম্পানিতে গ্রাহকদের আস্থা বেড়েছে, ভবিষ্যতে আরো বাড়বে। ’


-- ব্লগার দেলোয়ার হোসেন এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 2 5 8 2
আজকের প্রিয় পাঠক
1 0 5 7 1 4 0 9
মোট পাঠক