• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ১০:২৩ পূর্বাহ্ন

Photo
বীমা খাতের দক্ষতাসম্পন্ন লোকদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে হবে: ড. আতিউর বলেন

দেশের বীমা খাতে পেশাদার কর্মীর অভাব রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এ খাতে নতুন পণ্য চালুর মাধ্যমে খাতটিকে চাঙ্গা করা সম্ভব বলেও দাবি করেছেন তাঁরা। এ জন্য আন্তর্জাতিক চর্চার পাশাপাশি দেশের বীমাসংশ্লিষ্টদের অভিজ্ঞতাকে কাজে লাগানোর পরামর্শ অর্থনীতিবিদদের।

ড. আতিউর বলেন, ‘দেশে এখনো পুনর্বীমা কার্যক্রম পরিচালনার মূল ভূমিকায় রয়েছে বিদেশি প্রতিষ্ঠানগুলো। এই ক্ষেত্রে দেশের প্রতিষ্ঠানগুলোর কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে বলে আমি মনে করি। ’

তিনি আরো বলেন, দেশের বীমা বাজারের মানোন্নয়ন করতে হলে আন্তর্জাতিক উত্তম চর্চাগুলো অনুসরণ করতে হবে। পাশাপাশি দেশের বীমা খাতের দক্ষতাসম্পন্ন লোকদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে হবে।

সাবেক এই কেন্দ্রীয় ব্যাংক গভর্নরের মতে, দেশে সাম্প্রতিককালে নানা ধরনের দুর্যোগ দেখা যাচ্ছে। কৃষি খাতে এর প্রভাব অনেক বেশি। এই প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে প্রতিনিয়ত নতুন নতুন বীমা পণ্য চালু করতে হবে।

গ্রাহকদের অসচেতনাকে বীমা খাতের একটি বড় অন্তরায় উল্লেখ করে ড. আতিউর বলেন, এ খাতের নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে অতি দ্রুত একটি গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র চালু করা উচিত হবে, যেখানে একটি নির্দিষ্ট হটলাইনে ফোন করে গ্রাহকরা সরাসরি তাদের অভিযোগ জানাতে পারবে।

ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (ক্রিসল) প্রেসিডেন্ট ও সিইও মুজাফ্ফর আহমেদ বলেন, বীমা দাবি পূরণের সক্ষমতার ভিত্তিতে এসব প্রতিষ্ঠানের রেটিং করা হয়। এ ক্ষেত্রে বীমা প্রতিষ্ঠানের উন্নয়নে ক্রেডিট রেটিং এজেন্সিগুলোরও একটি ভূমিকা রয়েছে। তবে এ দেশের বীমা খাতে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে তরুণদের অনীহা লক্ষ করা যাচ্ছে। এ ছাড়া উদ্ভাবনী পণ্য ও নতুন বিনিয়োগের অভাবও লক্ষণীয়।


-- ব্লগার সাথী আক্তার এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 1 6 2 8
আজকের প্রিয় পাঠক
1 0 5 7 0 4 5 5
মোট পাঠক