• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ১৪ অক্টোবর, ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ০৭:৪৭ অপরাহ্ন

Photo
বীমা কোম্পানির ৩৫৮১ কোটি টাকা বিনিয়োগ পুঁজিবাজারে

জীবন বীমা কোম্পানির তুলনায় পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে এগিয়ে রয়েছে সাধারণ বীমা কোম্পানি। এসব কোম্পানির মোট বিনিয়োগের ২৭ শতাংশ রয়েছে পুঁজিবাজারে।

বীমা খাতের তহবিল কোন কোন খাতে বিনিয়োগ করা যাবে- এ সংক্রান্ত খসড়া প্রবিধান তৈরি হলেও দীর্ঘদিনেও তা চূড়ান্ত হয়নি। তাই এ-সংক্রান্ত নীতিমালা ছাড়াই পুঁজিবাজার, সরকারি সিকিউরিটিজসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করছে বীমা খাত। খসড়া প্রবিধানে বীমা কোম্পানির বিনিয়োগযোগ্য তহবিলের ৪৫ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ রাখা হয়েছিল। এ ক্ষেত্রে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির শেয়ার ২৫ শতাংশ ও মিউচুয়াল ফান্ডে ২০ শতাংশ বিনিয়োগ করার প্রস্তাব দেওয়া হয়েছিল।

তবে শেয়ারের তুলনায় মিউচুয়াল ফান্ড খাত ছোট হওয়ায় বীমা খাতসংশ্লিষ্টরা বিনিয়োগ প্রবিধানটি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছিলেন।

আইডিআরএ সূত্রে প্রাপ্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, দেশে মোট ৭৮টি বীমা কোম্পানি রয়েছে। এর মধ্যে সাধারণ বীমা কোম্পানি ৪৬টি ও জীবন বীমা কোম্পানি ৩২টি। একই সময়ে এ খাতের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ হাজার ৮২৪ কোটি টাকা। আর ৪৬ সাধারণ বীমা কোম্পানির মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১০ হাজার ৯৭ কোটি টাকা।

সাধারণত বীমা কোম্পানিগুলো তাদের তহবিলের বড় অংশ বিনিয়োগ করে বিভিন্ন ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে স্থায়ী আমানত ও সরকারি সিকিউরিটিজে। এ ছাড়া জমি ও ভবন ক্রয়েও তাদের উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে। সাধারণ বীমা কোম্পানির ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগ হয় পুঁজিবাজারে। আর তহবিলের অর্ধেকের বেশি বিনিয়োগ হয় স্থায়ী আমানতে।

এ সময়ে পুঁজিবাজারে জীবন বীমা কোম্পানিগুলোর মোট বিনিয়োগ রয়েছে ১ হাজার ৯১৬ কোটি ৯১ লাখ টাকা, যা এসব প্রতিষ্ঠানের মোট বিনিয়োগের ৬ দশমিক ৩৬ শতাংশ। পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন কোম্পানির শেয়ারে ১ হাজার ৬৬১ কোটি ৭৭ লাখ টাকা ও মিউচুয়াল ফান্ডে ২৫৫ কোটি ১৪ লাখ টাকার বিনিয়োগ রয়েছে। পর্যালোচনায় দেখা গেছে, ২০১৮ সালের প্রথম প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে পুঁজিবাজারে তাদের বিনিয়োগের পরিমাণ কমেছে। গত বছরের প্রথম প্রান্তিকে পুঁজিবাজারে বিভিন্ন কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডে তাদের বিনিয়োগ ছিল ২ হাজার ৯৪ কোটি টাকা, যা তৃতীয় প্রান্তিকে এসে সাড়ে ৮ শতাংশ কমে গেছে।

জীবন বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের দ্বিতীয় সর্বোচ্চ খাত হচ্ছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে স্থায়ী আমানত। গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী আমানত হিসেবে জীবন বীমা কোম্পানিগুলো ৮ হাজার ৮৪৮ কোটি টাকার বিনিয়োগ রয়েছে, যা তাদের মোট বিনিয়োগের ২৯ দশমিক ৩৭ শতাংশ। এ ছাড়া স্থায়ী সম্পত্তিতে ২ হাজার ৪৬৬ কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এর বাইরে কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বিভিন্ন খাতে দেড় হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে।



ব্লগটির ক্যাটাগরিঃ অর্থনীতি , বীমা সংবাদ

-- ব্লগার দেলোয়ার হোসেন এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
3 5 1 8 1
আজকের প্রিয় পাঠক
1 1 8 3 1 6 9 7
মোট পাঠক