• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ১৪ অক্টোবর, ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ০৭:০৩ অপরাহ্ন

Photo
দেশের অর্থনৈতিক বিকাশে বীমা শিল্প বিকাশ অত্যন্ত জরুরি

বীমা শিল্প বিকাশের অনেক সম্ভাবনাময় দ্বার বাংলাদেশে দেশে উন্মুক্ত হয়েছে উল্লেখ করে ব্যবসায়িদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ বলেছেন, জীবন ও সম্পদের নিরাপত্তায় বীমা শিল্পের বিকাশ অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আয়োজিত ‘বাংলাদেশে বীমা খাতের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার অনুষ্ঠিত এফবিসিসিআই সদস্যদের সঙ্গে বীমা কোম্পানি/করপোরেশনের চেয়ারম্যানগণের মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন আইডিআরএ’র সদস্য জুবের আহমেদ খাঁন।

আব্দুল মাতলুব আহমাদ বলেন, দেশের স্বার্থে, দেশের অর্থনৈতিক বিকাশে এবং দেশের আপামর জনসাধারণের জীবন ও সম্পদের নিরাপত্তায় বীমা শিল্প বিকাশ অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এ লক্ষ্যে বর্তমান সরকারের দূরদর্শী চিন্তার বিকাশের একটি অংশ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করা এবং দীর্ঘ দিনের দাবির ধারাবাহিকতায় বীমা খাত বাণিজ্য মন্ত্রণালয় হতে অর্থ মন্ত্রণালয়ে ন্যস্ত হয়েছে।

এফবিসিসিআই প্রেসিডেন্ট বলেন, বীমা শিল্পের বিকাশে বীমার সঞ্চিত অর্থের বিনিয়োগ প্রয়োজন। এজন্য শুধুমাত্র ব্যাংক কিংবা নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের দিকে মুখিয়ে থাকলে হবে না। দেশের গুরুত্বপূর্ণ খাতে বিনিয়োগ করতে হবে। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও বীমা খাত বহুমুখী বিনিয়োগে যেতে হবে।

এক্ষেত্রে যদি আইনি বাধা থাকে তাহলে তা দূর করতে সরকারের সঙ্গে এফবিসিসিআই প্রয়োজনে নেগোসিয়েশনে যাবে। এছাড়া বীমা শিল্পের বিকাশে আলাদাভাবে মালিক পক্ষ এবং ব্যবস্থাপনা পর্ষদের শক্তিশালী সংগঠন করতে হবে। ফলে বীমা শিল্পের বিকাশ সম্ভব এবং দেশের অর্থনীতির উন্নতির দ্বার উন্মুক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আব্দুল মাতলুব।

আইডিআরএ কার্যালয়ে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম. শেফাক আহমেদ, একচ্যুয়ারি। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কর্তৃপক্ষের সদস্য মো. কুদ্দুস খান, সুলতান-উল-আবেদীন মোল্লা, মো. মুরশিদ আলম প্রমুখ।

এছাড়া আইডিআরএ’র সদস্যবৃন্দ, এফবিসিসিআই’র সদস্যগণ, বীমা কোম্পানি/করপোরেশনের চেয়ারম্যান এবং এফবিসিসিআই’র ইন্স্যুরেন্স এবং নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বিষয়ে স্ট্যান্ডিং কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।  



ব্লগটির ক্যাটাগরিঃ অর্থনীতি , বীমা সংবাদ

-- ব্লগার মোঃ মাসুদ রানা এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
3 2 4 3 6
আজকের প্রিয় পাঠক
1 1 8 2 8 9 5 2
মোট পাঠক