• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ১১ আগস্ট, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ১২:৫০ অপরাহ্ন

Photo
বায়রা লাইফের নতুন প্রিমিয়াম সংগ্রহ সাময়িক বন্ধ করলো আইডিআরএ

মো: তাওহীদুল হক চৌধুরী- বায়রা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডে নতুন পলিসি ইস্যুর মাধ্যমে প্রথম বর্ষ প্রিমিয়াম সংগ্রহে সাময়িক স্থগিতাদেশ প্রদান করেছে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্রতিষ্ঠানটি গ্রাহকের নিকট থেকে কোন ভাবেই আর কোন নতুন পলিসি ইস্যু করতে পারবে না। গত ৭ অক্টোবর আইডিআরএ এর পরিচালক (উপসচিব) জনাব  এ.কে.এম ফজলুল হক স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে অভিযুক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই নির্দেশনা প্রদান করা হয়।

নোটিশে জানানো হয় যে, বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড এর পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অদক্ষ ব্যবস্থাপনা ও বিভিন্ন অনিয়ম যেমন- বীমা আইন ২০১০ এর ৩০, ৩২, ৪৯, ৬২, ৭২, ৭৬, ৮০ ও ১৩১ ধারা, শেয়ার ধারণ বিধিমালা ২০১৬, বীমাকারী প্রবিধানমালা ২০১৩, বীমা বিধিমালা ১৯৫৮ এর ১০এ এবং কর্তৃপক্ষের সার্কুলার নং-বী:উ:নি:ক/জিএডি/১০০৩/২০১১-৫৫৪ লংঘন করে সঠিক সময়ে বীমা দাবি পরিশোধ না করা, তামাদি পলিসির পরিমাণ অধিক হওয়া, অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়, দীর্ঘদিন মূখ্য নির্বাহী কর্মকর্তার পদ শূন্য রাখা, পরিচালকবৃন্দ নির্ধারিত পরিমাণ শেয়ার ধারণ না করা, নিয়মবহির্ভূতভাবে পরিচালনা পর্ষদে উপদেষ্টা সদস্য রাখা, নিবন্ধনের তিন বছরের মধ্যে শেয়ার বাজারে না যাওয়া, বিধি মোতাবেক বিনিয়োগ না করা, বিধি বহির্ভূতভাবে অধিক মূল্যর পরিবহণ ব্যবহার করা, সঠিক সময়ে একচ্যুয়ারিয়াল ভ্যালুয়েশন না করানো, কর্তৃপক্ষে বিভ্রান্তিমূলক/ মিথ্যা তথ্য প্রদান করা, কর্তৃপক্ষের তদন্ত কমিটিকে সঠিকভাবে সহযোগিতা না করা, কর্তৃপক্ষের নির্দেশনা পরিপালনে ব্যর্থতাসহ নানা অনিয়ম পরিলক্ষিত হওয়াসহ প্রতিষ্ঠানটি গ্রাহকদের স্বার্থ সংরক্ষণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। যার প্রেক্ষিতে বীমা খাত দিন দিন ইমেজ সংকটে পড়ছে।

উল্লেখ্য যে, বীমা আইন ২০১০ এর উল্লেখিত ধারা ও অন্যান্য বিধি-বিধান লংঘন করার কারণে, বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড কে বীমা আইন ২০১০ এর ৯৫ ধারা মোতাবেক ‍“কেন প্রশাসক নিয়োগ করা হবে না ? এবং বর্তমান পরিচালনা পর্ষদের কার্যক্রম কেন সাময়িক স্থগিত করা হবে না ?” তৎমর্মে বিগত ২১ মে ২০১৯ তারিখে বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড বরাবরে একটি কারণ দর্শানোর নোটিশ প্রদান করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কিন্তু উক্ত কারণ দর্শানোর নোটিশের প্রেক্ষিতে বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড থেকে যে জবাব প্রেরণ করা হয়েছে তা গতানুগতিক এবং সময়ক্ষেপন করার শামিল। যা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর নিকট সন্তোষজনক হিসেবে পরিগণিত হয়নি।

এরই ধারাবাহিকতায় গত ০৭ অক্টোবর ২০১৯ তারিখে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) অভিযুক্ত বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী কর্তৃক যেন নতুন করে আর গ্রাহক হয়রানি বা প্রতারণার শিকার না হয় তার লক্ষ্যে নতুন প্রিমিয়াম সংগ্রহ সাময়িক বন্ধকরণ প্রসঙ্গে পুনরায় আরেকটি নোটিশ প্রদান করে। উক্ত নোটিশে আইডিআরএ কর্তৃক নির্দেশিত আদেশ অবিলম্বে কার্যকর করা এবং অত্র নোটিশ ইস্যুর তারিখের পর আর কোন পলিসি সাধারণ গ্রাহক বা জনগণের নিকট বিক্রি না করার বিষয়ে কড়া গুরুত্বারোপ করা হয়। একই সাথে প্রতিষ্ঠানের সর্বশেষ পলিসির হালনাগাদ তথ্য আইডিআরএ এর নিকট আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে দাখিলের জন্যও নির্দেশনা প্রদান করা হয়।   




-- ব্লগার Tawhidul Haque Chawdhury এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 2 5 0 1
আজকের প্রিয় পাঠক
2 5 4 0 5 2 0 0
মোট পাঠক