• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ শনিবার | ১৬ নভেম্বর, ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ১২:২১ পূর্বাহ্ন

Photo
প্রবাসী কর্মী বিমা নীতিমালা জারি করা হয়েছে: প্রধানমন্ত্রী

আজ মঙ্গলবার ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইনক্লুসিভ ইন্স্যুরেন্স ফর ইমার্জিং মার্কেটস: কোপিং উইথ ক্লাইমেট রিস্ক শীর্ষক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বেশকিছু কার্যকর পদক্ষেপের কথা তুলে ধরেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।   

তিনি বলেন, প্রবাসী কর্মীদের জন্য বিমা প্রবর্তনের লক্ষ্যে প্রবাসী কর্মী বিমা নীতিমালা জারি করা হয়েছে। এতে প্রায় ১২ মিলিয়ন কর্মীর (এক কোটি ২০ লাখ) বিমাঝুঁকি গ্রহণ সম্ভব হবে। এ বিমার আওতায় একজন প্রবাসী কর্মী সর্বোচ্চ পাঁচ লাখ টাকার বিমা সুবিধা পাবেন।  

বিমা দাবি নিষ্পত্তি বিমাশিল্পের একটি পুঞ্জীভূত সমস্যা। এ সমস্যা থেকে বিমাশিল্পকে বের করে আনা এবং গ্রাহকদের স্বার্থ সুরক্ষার জন্য ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যার ফলে বিমাশিল্পে বিগত ২ বছরে প্রায় ৮ হাজার কোটি টাকার বিমা দাবি নিষ্পত্তি করা হয়েছে। দাবি নিষ্পত্তিতে কর্তৃপক্ষের ‘জিরো টলারেন্স’ নীতি বজায় থাকায় দাবি নিষ্পত্তির হার আগের তুলনায় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।  

তথ্যের অপর্যাপ্ততা বিমা গ্রাহকদের জন্য একটি বড় সমস্যা। যার ফলে কয়টি কিস্তি জমা হয়েছে, কিস্তির টাকা প্রধান কার্যালয়ে প্রকৃত অর্থে জমা হয়েছে কিনা- সে বিষয়ে গ্রাহকরা অন্ধকারে থাকে। ফলে বিমাশিল্পের প্রতি গ্রাহকদের অনাস্থা বৃদ্ধি পায়। ক্ষেত্র বিশেষে গ্রাহকরা প্রতারিতও হন। এ সমস্যা থেকে উত্তরণের জন্য সমন্বিত মেসেজিং প্লাটফর্মের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

জনগণের সচেতনতা বৃদ্ধির জন্য প্রতি বছর দেশের বিভিন্ন স্থানে উন্নয়ন মেলায় বিমা কোম্পানিগুলো অংশগ্রহণ করছে। এছাড়া বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রতি বছর দেশের বিভিন্ন বিভাগে সব বিমা কোম্পানিগুলোকে নিয়ে বিমামেলার আয়োজন করছে।  

দেশের ব্যাপক অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে বিভিন্ন শহরে অসংখ্য উঁচু ভবন নির্মাণ করা হচ্ছে। এসব ভবনে অগ্নিকাণ্ড থেকে সৃষ্ট ঝুঁকির আর্থিক নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে ভবন বিমা প্রচলনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  


-- ব্লগার মাহমুদুল ইসলাম এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 9 3 5
আজকের প্রিয় পাঠক
1 4 0 8 1 2 4 7
মোট পাঠক