• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ০৯ ডিসেম্বর, ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ০১:১৬ পূর্বাহ্ন

Photo
বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ চিত্র

ঢাকা চেম্বার অব কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ওসামা তাসীর বলেছেন, গত এক দশকের ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধি, মাথাপিছু আয় ‍বৃদ্ধি, দারিদ্রের হার ক্রমাগত হ্রাসের মধ্য দিয়ে বাংলাদেশের অর্থনীতি উন্নয়নের লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে।

শনিবার রাজধানীতে ডিসিসিআই আয়োজিত ‘বেসরকারি খাতের দৃষ্টিতে বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ চিত্র’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ওসামা তাসীর বলেন, বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী পিপিপির ভিত্তিতে বাংলাদেশ পৃথিবীর ৩২তম বৃহত্তম অর্থনীতির দেশ এবং নমিনাল হিসেবে বাংলাদেশের অবস্থান ৪৩তম। বর্তমানে পৃথিবীর দ্রুত অগ্রসরমান অর্থনীতির দেশগুলোর মধ্যে একটি বাংলাদেশ, যার জিডিপি প্রবৃদ্ধির হার ৮.১৩ শতাংশ। আমাদের অর্থনীতি কৃষিনির্ভরতা থেকে সরে এসে শিল্পনির্ভরতার দিকে এগিয়ে চলছে।

Photo

পাশাপাশি আমাদের জিডিপি প্রবৃদ্ধিতে সেবা খাতও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, বর্তমান সরকারের বেশকিছু সাফল্য আছে, যেমন: খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে রোল মডেল হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি, ৯৫ শতাংশ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা, দারিদ্র্যের হার ২১.৮ শতাংশে নামানোসহ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সক্ষমতা অর্জন। বাংলাদেশের এ অর্থনৈতিক অগ্রযাত্রাকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা স্বীকৃতি দিয়েছে। বর্তমান সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল, পদ্মা বহুমুখী সেতু, মেট্রো রেল এবং মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের মতো বেশকিছু বৃহৎ অবকাঠামো উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে, যা বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাংলাদেশের উন্নয়নযাত্রার অবিচ্ছেদ্য অংশ হিসেবে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ অবদান রাখছে, উল্লেখ করে ডিসিসিআইর সভাপতি বলেন, উক্ত বিষয়সমূহকে বিবেচনায় রেখে ডিসিসিআই বেসরকারি খাতের অন্যতম বৃহৎ সংগঠন হিসেবে বাংলাদেশের অর্থনীতির বর্তমান ও ভবিষ্যৎ চালচিত্র, শক্তিমত্তা ও সম্ভাবনা বিশ্লেষণ করে এবং উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।


-- ব্লগার মোঃ হাসান এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
3 3 1 2
আজকের প্রিয় পাঠক
1 5 4 0 1 8 5 3
মোট পাঠক