• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ০৯ ডিসেম্বর, ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ১২:০৯ পূর্বাহ্ন

Photo
ব্যাংক খাত থেকে ঋণ নেয়ার হার বেড়েছে সরকারের

উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন ও ব্যয় নির্বাহ করতে ব্যাংক খাত থেকে ঋণ নেয়ার হার বেড়েছে সরকারের। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় না হওয়ার কারণে দিন দিন এ চাপ বাড়ছে। নতুন অর্থবছরের প্রথম চার মাসে ব্যাংকিং খাত থেকে ৩৩ হাজার ৫৮৭ কোটি টাকা ঋণ নিয়েছে সরকার। সরকারি ঋণের চাপে বেসরকারি ঋণে নেতিবাচক প্রভাব পড়ছে বলে মত বিশ্লেষকদের।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) সরকার ব্যাংকিং খাত থেকে ঋণ নিয়েছে ৩৩ হাজার ৫৮৭ কোটি টাকা। এর মধ্যে বেসরকারি ব্যাংকগুলো থেকেই ঋণ নিয়েছে ২৬ হাজার ৮৩৪ কোটি টাকা। এ সুবাদে অক্টোবর পর্যন্ত ব্যাংকিং খাত থেকে সরকারের পুঞ্জীভূত ঋণের স্থিতি দাঁড়িয়েছে ১ লাখ ৪১ হাজার ৬৮৩ কোটি টাকা।

সর্বশেষ তথ্য অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর মাস শেষে বেসরকারি ঋণ প্রবৃদ্ধি নেমে ১০ দশমিক ৬৬ শতাংশে দাঁড়িয়েছে। এ হার ২০১০ সালের সেপ্টেম্বরের পর সর্বনিম্ন। ওই সময়ে ঋণ প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ০৯ শতাংশ। ২০১৭ সালের মাঝামাঝি বেসরকারি খাতের ঋণ হু হু করে বাড়ছিল। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে বেসরকারি খাতে সর্বোচ্চ ১৯ দশমিক শূন্য ৬ শতাংশ ঋণ প্রবৃদ্ধি হয় ২০১৭ সালের নভেম্বরে। ফলে ঋণপ্রবাহ নিয়ন্ত্রণে ২০১৮ সালের শুরুতেই ঋণ-আমানত অনুপাত (এডিআর) কিছুটা কমিয়ে আনে বাংলাদেশ ব্যাংক। তারপর থেকে ঋণ প্রবৃদ্ধি কমতে থাকে। এরপর কয়েক দফা এডিআর সমন্বয়ের সীমা বাড়ানো হলেও নানা কারণে ঋণ প্রবৃদ্ধি বাড়ছে না। নিম্নমুখীর ধারা অব্যাহত আছে। তবে সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক এডিআর হার বাড়িয়ে পূর্বের অবস্থানে ফিরিয়ে নিয়েছে। তাই আগামীতে ঋণ প্রবৃদ্ধি বাড়বে বলে আশা করা হচ্ছে।




-- ব্লগার Rajib Khan এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
5 2 2
আজকের প্রিয় পাঠক
1 5 3 9 9 0 6 3
মোট পাঠক