• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ০৯ ডিসেম্বর, ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ০১:০৪ পূর্বাহ্ন

Photo
অগ্নি বীমায় সবচেয়ে বেশি প্রিমিয়াম সংগ্রহ হয়েছে

দেশে ব্যবসারত নন-লাইফ বীমা কোম্পানিতে যেসব বীমা পলিসি ইস্যু করা হয় এর অধিকাংশই মোটর বীমা। অন্যান্য বীমার বিষয়ে সচেতনতা না থাকায় শুধু বাধ্যতামূলক হওয়ায় এই পলিসি গ্রহণ করছেন গ্রাহকরা।  

গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নন-লাইফে প্রায় ২০ লাখ পলিসি ইস্যু হয়েছে। এর মধ্যে ১৪ লাখই মোটর বীমা। রাস্তায় মামলা ও জরিমানা থেকে পরিত্রাণ পেতে এই মোটর বীমা পলিসি গ্রহণ করেন তারা। তবে গুরুত্বপূর্ণ স্থাপনা থেকে শুরু করে অনেক ভবন এখনও বীমার আওতার বাইরেই রয়ে গেছে।  

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কতৃপক্ষ (আইডিআরএ) এর সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে, বীমা পলিসির সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৯২ হাজার ৪১৫টি। এর মধ্যে সবচেয়ে বেশি পলিসি রয়েছে মোটর বীমার, ১৪ লাখ ২ হাজার ৪৫৭টি। অর্থাৎ ৭০ শতাংশ পলিসিই মোটর বীমার। তবে প্রিমিয়াম সংগ্রহের দিক দিয়ে এগিয়ে রয়েছে অগ্নি বীমা পলিসি। ৪৯ শতাংশ প্রিমিয়াম এসেছে অগ্নি বীমায়। ২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত অগ্নি, নৌ কার্গো, নৌ হাল, মোটর ও বিবিধ বীমার ১৯ লাখ ৯২ হাজার ৪১৫টি পলিসি বিক্রি হয়েছে। এসব পলিসির বিপরীতে ৩ হাজার ৪শ কোটি ২৬ লাখ টাকা প্রিমিয়াম এসেছে। এর মধ্যে সবচেয়ে বেশি পলিসি বিক্রি হয়েছে মোটর বীমার, ১৪ লাখ ২ হাজার ৪৫৭টি। এ খাতে প্রিমিয়াম সংগ্রহ হয়েছে ২৯৫ কোটি ৩৪ লাখ টাকা। অর্থাৎ নন-লাইফ বীমা খাতের ৭০ শতাংশ পলিসি এবং ৯ শতাংশ প্রিমিয়াম এসেছে এই মোটর বীমায়।

প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, সবচেয়ে বেশি প্রিমিয়াম সংগ্রহ হয়েছে অগ্নি বীমায়। এই সময়ে ২ লাখ ৩ হাজার ৫৫৫টি অগ্নি বীমা পলিসির বিপরীতে ১ হাজার ৬৭১ কোটি ২১ লাখ টাকা প্রিমিয়াম এসেছে। অর্থাৎ নন-লাইফের ৪৯ শতাংশ প্রিমিয়াম এসেছে অগ্নি বীমায়, সংখ্যার দিক দিয়ে মোট পলিসির ১০ শতাংশ। এছাড়া নৌ কার্গো বীমায় ৩ লাখ ৫ হাজার ৪৯৮টি পলিসি বিক্রি হয়েছে। যা মোট পলিসির ১৫ শতাংশ। এ খাতে প্রিমিয়াম সংগ্রহ হয়েছে ১ হাজার ৬৯ কোটি ১১ লাখ টাকা, যা খাতটির গ্রস প্রিমিয়ামের ৩১ শতাংশ। আর নৌ হাল বীমা খাতে ২ হাজার ৬৮০টি পলিসির বিপরীতে ৪৬ কোটি ৫৮ লাখ টাকা প্রিমিয়াম এসেছে। যা মোট পলিসির দশমিক ১৩ শতাংশ এবং গ্রস প্রিমিয়ামের ১ শতাংশ। নন লাইফে বিবিধ বীমা খাতে সর্বমোট ৭৮ হাজার ২২৫টি পলিসি বিক্রি হয়েছে, যা মোট পলিসির ৪ শতাংশ। খাতটিতে প্রিমিয়াম সংগ্রহ হয়েছে ৩১৮ কোটি ২ লাখ টাকা, যা গ্রস প্রিমিয়ামের ৯ শতাংশ।

এ বিষয়ে জানতে চাইলে ইউনাইটেড ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা খাজা মনজুর নাদিম বলেন, আসলে মোটর বীমা পলিসি বাড়লেও প্রিমিয়াম বাড়ছে না। কারণ রাস্তায় চলতে মোটর বীমা বাধ্যতামূলক তাই এই বীমা নিচ্ছেন গ্রাহকরা। সরকার যদি আরো কিছু পলিসি বাধ্যতামূলক করে তাহলে বীমা ব্যবসার পরিধি বাড়বে, মানুষের নিরাপত্তাও নিশ্চিত হবে।


-- ব্লগার মন্জুর আলী শাহ্ এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 8 9 8
আজকের প্রিয় পাঠক
1 5 4 0 1 4 3 9
মোট পাঠক