• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ০৬ জুলাই, ২০২০ | ২১ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৫:১৬ পূর্বাহ্ন

Photo
বাংলাদেশি কর্মীরা বীমা না করলে বিদেশ যেতে পারবেন না

বাংলাদেশ থেকে যে কর্মীরা বিদেশে কাজ করতে যান তাদের জন্য বাধ্যতামূলক বীমা করার কার্যক্রম শুরু করেছে রাষ্ট্রায়ত্ত জীবন বীমা কর্পোরেশন।

বর্তমানে পৃথিবীর নানা দেশে বাংলাদেশের যে কর্মীরা কর্মক্ষেত্রে নানা ঝুঁকি নিয়ে কাজ করেন তারা অনেকেই কোন রকম বীমা সুবিধা পান না। তাদের জন্যই প্রবাসী কর্মী বীমা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের একটি চুক্তি হয়েছে বলে জানাচ্ছে জীবন বীমা কর্পোরেশন।

জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান ডক্টর শেলীনা আফরোজা বিবিসি বাংলাকে জানান সরকারের নতুন নীতিমালা অনুযায়ী বিদেশে কাজ করতে যাওয়া যে কোনো শ্রমিককে বীমার আওতায় আনা বাধ্যতামূলক করা হয়েছে।

"বিদেশ কাজ করতে যাওয়ার আগে একজন শ্রমিককে ওয়েজ আর্নার কল্যাণ বোর্ডের কাছ থেকে যে অনুমতিপত্র নিতে হয়, সেই অনুমতিপত্র নেয়ার সময় কর্মীকে বীমা করতে হবে। বীমা না করলে সে বিদেশ যেতে পারবে না। "

ডক্টর আফরোজা জানান এককালীন নির্দিষ্ট সংখ্যক টাকা দিয়ে বিদেশগামী শ্রমিককে বীমা করতে হবে, যা দুই বছরের জন্য কার্যকর থাকবে।

"৯৯০ টাকার এককালীন প্রিমিয়ামের ৫০০ টাকা দেয়া হবে ওয়েজ আর্নার কল্যাণ বোর্ডের পক্ষ থেকে এবং বাকি টাকা দিতে হবে যিনি বিদেশে যেতে চান তাকে", জানান ডক্টর আফরোজা।

এরপর ওয়েজ আর্নার কল্যান বোর্ড ঐ বিদেশ যেতে ইচ্ছুক শ্রমিকের সকল তথ্য সফটওয়্যারের মাধ্যমে জীবন বীমা কর্পোরেশনের সাথে সমন্বয় করে দেবে। এরপর জীবন বীমা কর্পোরেশন ঐ অভিবাসী শ্রমিকের জন্য একটি সার্টিফিকেট ইস্যু করবে, যার ফলে তিনি বীমা গ্রহীতা হবেন।

ডক্টর আফরোজার মন্তব্য করেন, "এর ফলে এক ক্লিকেই একজন বিদেশগামী শ্রমিক বীমা করতে সক্ষম হবেন। "

এছাড়া বিদেশগামী শ্রমিকরা যদি আরো বড় অঙ্কের বীমা করতে চান তাহলে তারও সুযোগ আছে বলে জানান জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান।

এই বীমা থাকলে দুই বছরের মধ্যে যদি প্রবাসী শ্রমিক স্বাভাবিকভাবে বা দুর্ঘটনাজনিত কারণে মারা যান, সম্পূর্ণ পঙ্গুত্ব বরণ করেন বা দুর্ঘটনার শিকার হয়ে দুই চোখ অন্ধ হয়ে যায়, তাহলে তিনি দুই লাখ টাকার সম্পূর্ণ প্রিমিয়াম পাবেন।

আর বর্তমানে যেসব বাংলাদেশী শ্রমিক বিদেশে রয়েছেন, তারাও চাইলে তাদের প্রতিনিধি পাঠিয়ে বা জীবন বীমা কর্পোরেশনের সাথে যোগাযোগ করে নিজেদের বীমা করাতে পারবেন বলে জানান শেলীনা আফরোজা। সূত্র:বিবিসি



ব্লগটির ক্যাটাগরিঃ সাম্প্রতিক খবর , বীমা সংবাদ

-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
4 3 9 2
আজকের প্রিয় পাঠক
2 4 2 9 1 7 8 3
মোট পাঠক