• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ সোমবার | ৩০ মার্চ, ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ | সময়ঃ ০৯:৩৯ পূর্বাহ্ন

Photo
বীমা শিল্পের উন্নয়নের অফুরান সম্ভাবনা রয়েছে

দেশে জীবন বীমা ও সাধারণ বীমা মিলিয়ে ৭৮ কোম্পানি কাজ করলেও জিডিপিতে এ খাতের অবদান খুবই সামান্য। পুনঃবীমা প্রতিষ্ঠান সুইস রি প্রকাশিত 'ওয়ার্ল্ড ইন্স্যুরেন্স ২০১৭' প্রতিবেদন অনুসারে ওই বছরে বাংলাদেশে বীমার পেনিট্রেশন বা অন্তর্ভুক্তি ছিল জিডিপির শূন্য দশমিক ৫৫ শতাংশ। ওই বছরে চলতি হিসাবে জিডিপির আকার ছিল ১৯ লাখ ৭৫ হাজার ৮১৫ কোটি টাকা। চলতি ২০১৯-২০ অর্থবছরে চলতি হিসাবে দেশের জিডিপির আকার মোট ২৮ লাখ ৮৫ হাজার ৯০০ কোটি টাকা। সর্বশেষ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ১৫ শতাংশ। এ সময়ে গড় মাথাপিছু আয় বেড়ে হয়েছে এক হাজার ৯০৯ ডলার। এরপরও বীমার পেনিট্রেশন বাড়েনি। এর অন্যতম কারণ অনেক বীমা কোম্পানি থাকলেও এখানে বাজার সেভাবে উন্মুক্ত হয়নি। বলা যায়, এখনও পরিসর বেশ সীমিত। নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য গকুল চাঁদ দাস বলেন, দেশে বীমা শিল্পের উন্নয়নের অফুরান সম্ভাবনা রয়েছে। এর কারণ বীমা বাজার এখনও অসম্পূর্ণ।

গাড়ি বীমার আওতায় আনা হলেও যথাযথ লাইফ কাভারেজের বাইরে থাকছেন যাত্রী বা চালক। করপোরেট সুশাসন, অদক্ষ মানবসম্পদ, বীমা পণ্য ও সম্পদ-দায়ের ব্যবস্থাপনায় দুর্বলতা রয়েছে এখনও। ফলে বীমাশিল্প থেকে আর্থিক খাত প্রত্যাশিত সুফল পাচ্ছে না। সার্বিক আর্থিক খাত বিশেষ করে আর্থিক অন্তর্ভুক্তির পরিসর বাড়াতে বীমা খাত যতটুকু ভূমিকা রাখতে পারে তা এখানে হচ্ছে না।

বিভিন্ন প্রতিবন্ধকতার পরও এগিয়ে যাওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। এর অন্যতম কারণ, দেশের অর্থনীতি ইতিবাচকভাবে এগোচ্ছে। অথচ এখন প্রতি হাজারে মাত্র চারজনের জীবন বীমা রয়েছে। কৃষিবীমা, সর্বজনীন স্বাস্থ্যবীমা, দুর্যোগবীমা নেই। অনেক সুউচ্চ ভবন, বড় প্রকল্প এখনও বীমার বাইরে রয়েছে। কিন্তু উন্নত দেশগুলোতে বীমার বিস্তারে এসব খাতের বীমা বড় ভূমিকা রাখছে। শিক্ষা ও প্রবাসীদের বীমা নিশ্চিত করেও এ খাতের সম্প্রসারণ সম্ভব।

এ ছাড়া উপকূলীয় অঞ্চলের জন্য বিশেষ ধরনের বীমা চালুর কথা বলেছেন বিশেষজ্ঞরা। রয়েছে পাবলিক পেনশন বীমা করার সুযোগ। এসব সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব হলে বীমার হাত ধরে অর্থনীতিতে তহবিল সরবরাহ বাড়বে। একই সঙ্গে পুনঃবীমার বাজারকেও সম্প্রসারণ করতে হবে। এসব পদক্ষেপ সরকারকে আকস্মিক বিপত্তিমূলক ঝামেলা থেকে মুক্ত রাখবে।


-- ব্লগার মন্জুর আলী শাহ্ এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 0 0 4 4
আজকের প্রিয় পাঠক
2 0 9 2 0 3 4 7
মোট পাঠক