• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ বুধবার | ২১ অক্টোবর, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০১:৩৯ পূর্বাহ্ন

Photo
পেপারলেস সরকারি অফিস গঠনের প্রক্রিয়া শুরু

বিনিয়োগ বৃদ্ধি ও সুশাসন বাড়াতে ডিজিটালাইজেশনের অংশ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে পেপারলেস সরকারি অফিস গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। এনবিআরের ১১টি দপ্তরে এ কার্যক্রম শুরু করে পরবর্তী সময় তা অন্যান্য সরকারি অফিসে বাস্তবায়ন করা হবে জানিয়েছেন তিনি।

গতকাল রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে এনবিআর আয়োজিত নাগরিক সেবায় উদ্ভাবন ‘ইনোভেশন শোকেসিং’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআরের বিভিন্ন বিভাগের সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এনবিআর ও সঞ্চয় অধিদপ্তরের ১১টি উদ্ভাবনকে শোকেসিংয়ের আওতায় আনা হয়েছে। মানুষকে কর সেবা দিতে একাধিক অ্যাপসহ ডিজিটাল কর ব্যবস্থার বেশ কয়েকটি ডিজিটাল উদ্ভাবনীর উদ্বোধন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে আবুল কালাম আজাদ বলেন, ডিজিটাল পদ্ধতি ছাড়া আর্থিক খাতকে দুর্নীতিমুক্ত করা সম্ভব নয়। এনবিআর যে ১১টি উদ্ভাবন করেছে, ১১টি সেবাকে একটি অ্যাপ বা একই ছাতার তলে নিয়ে আসা উচিত। উদ্ভাবনকে শুধু একটি অফিসের মধ্যে সীমাবন্ধ না রেখে সব অফিসকে এই সেবার আওতায় আনতে হবে। সিস্টেমকে যত দ্রুত সহজ করা যাবে, তত দ্রুত দেশে বিনিয়োগ বাড়বে। এটা না হলে বিনিয়োগ বাংলাদেশে থাকবে না। এর মাধ্যমে এনবিআরকে পেপারলেস করার প্রক্রিয়া দ্রুততার সঙ্গে এগিয়ে নিতে হবে।

এনবিআর চেয়ারম্যানের উদ্দেশ্যে পরে মুখ্য সমন্বয়ক বলেন, এনবিআরের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে পেপারলেস এনবিআর করতে একটি সময় নির্ধারণ করুন। আপনি যে সময় নির্ধারণ করবেন, যে পরিকল্পনা করবেন, আমরা অন্যান্য অফিসের জন্যও সেই সময় নির্ধারণ করব। এনবিআরকে পেপারলেস করার অভিজ্ঞতা অন্যান্য অফিসের জন্য কাজে আসবে।



ব্লগটির ক্যাটাগরিঃ ইসলামী বীমা ( তাকাফুল )

-- ব্লগার সাথী আক্তার এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 2 1 4
আজকের প্রিয় পাঠক
2 7 6 2 5 9 8 6
মোট পাঠক