• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ০৭ জুলাই, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৯:০২ অপরাহ্ন

Photo
কাজে লেগে থাকলে সফলতা আসবেই আসবে

মো: আজাদ হোসেন: পৃথিবীতে সবাই সফল হতে চায়, কিন্তু বেশির ভাগ মানুষই কেন সফর হতে পারেনা? এই নিয়ে আজ আমি একটি গল্প বলবো।

একদিন এক দার্শনিক তার শিষ্যকে নিয়ে হেঁটে যাচ্ছিলো কিছু দূর যেতেই তিনি একটি বাড়ি দেখতে পায়, বাড়িটির চারপাশে অনেক খানি জমি ছিল, কিন্তু কেউ চাষ বাস করেনা! দার্শনিক ওই বাড়িতে গিয়ে হাঁক দিলে ঘর থেকে ৪ জন বের হয়ে আসে! কৃষক আর সাথে ৩ ছেলে-মায়ে তাদের সকলের গায়ে ছিল ছেঁড়া জমা কাপড়!

দার্শনিক বললো আপনার বাড়ির আসে পাশে এতো জমি কিন্তু আপনি কোনো চাষ বাস করেন না আপনার সংসার চলে কেমন করে? কৃষক বললো আমার একটি গরু আছে যা অনেক বেশি দুধ দেয় কিছুটা আমরা খাই বাকি টুকু বাজারে বিক্রি করি এভাবেই আমরা চলি! কিছুক্ষণ পরে সন্ধ্যা হয়ে গেল, তখন দার্শনিক বললো আজকের রাতটি তিনি থেকে যেতে চায়!এই বলে তিনি রাতটি থেকে গেলেন!

মাঝ রাতে ঘুম থেকে উঠে তার শিষ্য কে ডেকে বললেন আমরা এখনই চলে যাবো এবং যাওয়ার সময় কৃষকের গরুটি পাহাড় থেকে ফেলে মরে ফেলবো, শিষ্য গুরুর কথা শুনে অবাক হলেন এবং গরুটিকে পাহাড় থেকে ফেলে তারা চলে আসলেন! ঘটনাটি শিষ্যর মনে খুব নাড়া দিল,

প্রায় ১০ বছর পর শিষ্যটি ভাবলেন সেই কৃষক কে একবার দেখে আসি জানিনা কেমন আছেন, আর কিছু সাহায্য করে আসি, এই বলে তিনি রওনা হলেন! সেখানে গিয়ে দেখলেন একটি বাংলো বাড়ি আর বাড়ির আসে পাশে ফল আর শাক সবজির বাগানে ভোরে আছে!

দারোয়ান কে লোকটির কথা বলতেই তিনি বললেন ও সাহেব তিনি তো বাড়িতে আছেন আপনি দাঁড়ান আমি ডেকে দিচ্ছি, শিষ্য আবার অবাক হলেন,কৃষকের কাছে তিনি সব কিছু জানতে চাইলে বলেন, জানিনা কি ভাবে ওই রাতে আমাদের গরুটি মারা গেল তারপরে কিছু ভেবে না পেয়ে চাষ বাস শুরু করলাম। এখন আমি এই এলাকার সবচেয়ে ধনী তখন শিষ্য বললো আপনিতো এর আগেও এই কাজটি করতে পড়তেন?

কৃষক বললো:কোনকিছু না করেই দিন চলে যাচ্ছিলো তাই এতকিছু করার সম্ভাবনা আমার মধ্যে আছে বুঝতে পারি নি!
তাই আসুন আমাদের মধ্যে যদি এমন গরু থাকে তাহলে তাকে শেষ করে দেই কারণ হারানোর জন্যে আমাদের অল্প কিছু আছে কিন্তু পাওয়ার জন্য সারা পৃথিবীই আছে! পরিশেষে বলতে চাই আমরা অল্পতেই নিরাশ হবো না, যে কোন কাজে লেগে থাকলে সফলতা আসবেই আসবে - অল দ্য বেস্ট।

লেখক: মো: আজাদ হোসেন (বি.সি)

পাবনা জোন আফিস,
মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোং লিঃ

সদস্য: Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)

 

[ আপনিও পারেন  “Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)” এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ]



ব্লগটির ক্যাটাগরিঃ পাঠক কলাম , মোটিভেশন

-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 2 0 2 3
আজকের প্রিয় পাঠক
2 4 3 3 6 3 3 3
মোট পাঠক