• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ০৭ জুলাই, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৯:২৬ অপরাহ্ন

Photo
আইডিআরএ বীমা কোম্পানি সার্বিকভাবে দেখভাল না করেই সার্কুলার জারীর মধ্যে সীমাবদ্ধ!

সৈয়দ কাফি: জীবন মানুষের প্রিয় সম্পদ। জীবনে চলার পথে প্রতি পদক্ষেপই রয়েছে অনিশ্চয়তা ও ঝুঁকি। মানুষ জীবন রক্ষা করার জন্য প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে।
জীবন- জীবীকার ঝুঁকি তথা সম্ভব্য ক্ষতি ও অপ্রত্যাশিত অবস্থার নিরাপদ গতিরোধ গড়ার প্রচেষ্টায় আর্থিক প্রতিরক্ষা মূলক ব্যবস্থায় হচ্ছে বীমা। সভ্যতার উন্মেষ যত ঘটছে আর্থসামাজিক প্রেক্ষাপট ততই পরিবর্তিত হচ্ছে।

বাড়ছে মানুষের ঝুঁকি পরিবর্তী ত হচ্ছে মানুষের চাহিদা। বীমা আইন অনুসারে জীবন বীমা কোম্পানি গুলো মেয়াদোত্তীর্ণ দাবি ৯০দিনের মধ্যে পরিশোধের নিয়ম থাকলেও অনেক বীমা কোম্পানি কোন তোয়াক্কা করে না। ইতিমধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আই.ডি.আর.এ) সার্কুলার দিয়েছেন করোনা ভাইরাস সৃষ্ট মহামারি সময়ে বীমা কোম্পানি গুলো গ্রাহকদের স্বার্থে এগিয়ে আসা উচিৎ। বীমা গ্রাহকদের যেকোনো দাবী ৩০দিনের মধ্যে পরিশোধের নির্দেশনা দিয়ে সার্কুলার দিয়েছেন। প্রয়োজনে বীমা কোম্পানি গুলো তাদের কম্পিউটার ডাটাবেইজ থেকে তথ্য নিয়ে ফোন আলাপের মাধ্যমে দাবি পরিশোধ করতে বলেছেন।

আসলে কি বীমা কোম্পানি গুলো এই সার্কুলার মেনে অফিস করছে না-কি ভিন্ন কোন ভাবনায় অফিস খোলা রেখেছেন। সেই বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ( আই. ডি.আর.এ) দেখভাল করার বিষয়ে তেমন পদক্ষেপ লক্ষনীয়ভাবে দেখা যায় যাচ্ছে না।

যদি বীমা গ্রাহকদের বিভিন্ন দাবি এই সংকট কালীন সময়ে পরিশোধ করা না হয় তাহলে অবশ্যই বীমা ব্যবসায় প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে। যার প্রভাব পড়ে বীমা উন্নয়ন কর্মকর্তা কর্মচারীদের উপর। মাঠ পর্যায়ে অনেক প্রতিবন্ধকতা সৃষ্টি হয় এমন কি গ্রাহকদের নিকট লাঞ্চিত হতে হয়।

অনেক সময় দেখা যায় বীমা গ্রাহক, কর্মকর্তা কর্মচারীদের আটকে রেখে দাবি আদায়ে কৌশল অবলম্বন করে। এই দায়ভার কার বীমা কোম্পানি গুলোর না-কি? যারা বীমা শিল্প কে নিয়ন্ত্রণ করেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আই.ডি.আর.এ)? না-কি যারা কষ্ট করে রোদ, বৃষ্টি, ঝড়,উপেক্ষা করে দিন,রাত মাথার ঘাম পায়ে ফেলে একটি উন্নত বীমা শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে নিরলসভাবে কাজ করেন উন্নয়ন কর্মকর্তা তাদের দোষারোপ করবেন??

এইভাবে একটি উজ্জ্বল সম্ভবনাময় বীমা শিল্প যা আর্থিক মন্ত্রণালয়ের অধীনে অবহেলিত ভাবতে কষ্ট লাগে। অনেক বীমা পেশাজীবি মনে করেন,বীমা শিল্পের উন্নয়নে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আই.ডি.আর.এ) সক্ষমতা অর্জনের প্রেক্ষাপট রচিত হয়েছে। ধন্যবাদ সবাইকে ক্ষমাসুন্দর দেখবেন। কাকতালীয় একান্ত ব্যক্তিগত অভিমত।  

লেখক: সৈয়দ কাফি

সদস্য: Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)

 

[ আপনিও পারেন  “Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)” এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ]


-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 2 6 3 5
আজকের প্রিয় পাঠক
2 4 3 3 6 9 3 6
মোট পাঠক