• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ০৭ জুলাই, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ১০:০৬ অপরাহ্ন

Photo
বীমা উন্নয়ন কর্মকর্তা আপনারা কার! বীমা কোম্পানির না-কি আইডিআরএ’র

বীমা ব্যবসায়ের বিস্তার ও প্রসার নির্ভর করে বীমা পলিসি বিক্রয়ের ওপর যার দায়িত্ব পালন করেন বীমা উন্নয়ন কর্মকর্তা। মানুষের যাবতীয় কাজ কর্মের উদ্দেশ্য থাকে নিজের মনের শান্তি অর্জন করা। ঝুঁকি ও অনিশ্চয়তা কে সামনে রেখে কোন মানুষের পক্ষেই স্বাভাবিক কর্মকাণ্ড পরিচালনা করা সম্ভব নয়।

গত ২৫মার্চ ২০২০ইং থেকে বে-সরকারী জীবন বীমা কোম্পানি গুলো করোনা ভাইরাস মহামারীর কারনে সরকারের নির্দেশনা অনুযায়ী ছুটি ঘোষণা করা হয়েছে।
এই কারণে বীমা শিল্পের কমিশন ভিত্তিক উন্নয়ন কর্মকর্তা কর্মচারীদের মধ্যে হতাশা সৃষ্টি হয়েছে। পলিসি প্রোডাক্ট বিক্রি হলে কমিশন, নয়তো অনশণ এমনই কর্ম বীমা!

কারণ উন্নয়ন কর্মকর্তা নতুন গ্রাহক সৃষ্টি করতে পারলে তার থেকে যে রেমুনারেশন (কমিশন) পাই সেই অর্থ দিয়ে পরিবারের খরচ মিটিয়ে থাকেন। বর্তমানে সারা বাংলাদেশে বিভিন্ন জেলা, উপজেলা, গ্রাম পর্যায়ে করোনা ভাইরাস ছড়ানোর কারণে লক-ডাউন করে রাখা হয়েছে।

এক জেলা থেকে অন্য জেলা যাতায়াত তো দুরের কথা,এমনকি এক গ্রাম থেকে অন্য গ্রামে যাওয়া যায়না। তাহলে নতুন বীমা হবে কি করে! তাদের সংসার চলবে কি করে? বীমা কোম্পানির পক্ষ থেকে প্রণোদনা দেওয়া যদি সম্ভব না হয়,তাহলে

যার কারণে নতুন ব্যবসা করা সম্ভব নয়,এমতাবস্থায় তাদের জীবনে নেমে এসেছে হতাশা এবং অনেকেই মানবেতর জীবনযাপন করছে। সোসাল মিডিয়ায় দেখা যায়, বিভিন্ন বীমা কোম্পানির উন্নয়ন কর্মকর্তা তাদের দুঃখদুর্দশার কারণে প্রণোদনা চেয়েছেন। যেই দিন যায় সেই দিন আরও জোরালো ভাবে প্রণোদনা চাইছেন যেনো তাদের কথা শুনবার কোন ব্যক্তি, এমনকি বীমা কোম্পানির পক্ষ থেকে আশার বাণী ও নেই।

চরম অবহেলা, অমানবিক জীবন যাপনের মাঝে, বিভিন্ন বীমা কোম্পানির নিকট সরকারি ফান্ডে অনুদান চেয়েছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বি.আই.এ) এ-র মাননীয় প্রসিডেন্ট শেখ কবির হোসেন। সরকারের ফান্ডে অনুদান চাইতেই পারেন তাই বলে বীমা উন্নয়ন কর্মকর্তা দের জন্য প্রণোদনা বা ফান্ড গঠনের মতামত না দিয়েই সরকারি ফান্ডে অনুদান দেওয়া নীতি জ্ঞান হীনতার পরিচায়ক।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আই.ডি.আর.এ) কে বলেছেন আমরা সরকারের নিকট প্রণোদনা চেয়েছি মন্ত্র,সচিব, অতিরিক্ত সচিব, অবহিত করা হয়েছে এটা আনার দায়িত্ব আপনাদের। কারন আপনারা কর্মকর্তা কর্মচারীদের নিকট ফি নেন,লাইসেন্স আপনারাই প্রদান করেন, ইচ্ছে করলে আপনাদের ফান্ড থেকে প্রণোদনা দিতে পারেন। পরবর্তীতে সরকার ফান্ড দিলে বীমা কোম্পানির সাথে সমন্বয় করে টাকা সমন্বয় করতে পারবেন। আপনাদের কাছে উন্নয়ন কর্মকর্তা দের তালিকা তাদের নিকট রয়েছে চাইলে বীমা কোম্পানি গুলো তালিকা প্রদানে সহায়তা করবে!

করোনা ভাইরাসে আক্রান্ত মানুষদের সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ৪ কোটি ৩৯ লাখ টাকা দিয়েছে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । সুত্র: ইন্সুইরেন্স বিডি নিউজ

বীমা উন্নয়ন কর্মকর্তা বীমা কোম্পানির নিকট প্রণোদনা চেয়েছেন। এমন কি কোন কোন বীমা কোম্পানির মাননীয় মুখ্য নির্বাহী কর্মকর্তা মহোদয় সরকারের কোষাগারে আর্থিক অনুদান দিয়েছেন।

সবকিছুই মিলে আমি মনে করে বীমা শিল্পের লক্ষ লক্ষ বীমা পেশাজীবি দের চরম অবহেলা, উদাসীনতা দেখিয়েছেন যা বীমা শিল্পের ইতিহাসের কোন এক পাতায় লিপিবদ্ধ হবে।

কিন্তু বীমা কোম্পানি গুলো প্রণোদনা দেবে কি দেবেন না সেই কথা কোম্পানির পক্ষ পরিস্কার করা হয়নি। পক্ষান্তরে উন্নয়ন কর্মকর্তা বীমা সংশ্লিষ্ট খাত থেকে পেয়েছেন অবহেলা, লাঞ্ছনার বাণী। বীমা শিল্পে এ-র প্রভাব পড়বেই,কারণ বীমা শিল্প যে রাজনৈতিক নেতাদের চেয়ে ভয়ংকর রাজনীতি করেন সবার নিকট পরিস্কার হয়ে গিয়েছে।

মাননীয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আই.ডি.আর.এ), আর কোন প্রজ্ঞাপন আপাদত নয়, এবার চাই প্রজ্ঞাপন বাস্তবায়ন। আপনাদের সক্ষমতা দেখানোর সময় কি হবে না? আপনাদের পরিস্কার করতে হবে বীমা উন্নয়ন কর্মকর্তা কাহার? বীমা কোম্পানির না-কি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আই.ডি.আর.এ) এ-র?

লেখক: ছদ্মনাম তুমি পারবে (নাম প্রকাশে অনিচ্ছুক)

সদস্য: Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)

 

[ আপনিও পারেন  “Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)” এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ]


-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 3 9 0 4
আজকের প্রিয় পাঠক
2 4 3 3 8 2 0 5
মোট পাঠক