• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ০৭ জুলাই, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৯:৩৭ অপরাহ্ন

Photo
Insurance BD Group এর নব নির্বচিত মডারেটর এবি এম সুমন আকন্দের অনুভূতির কথা

এবি এম সুমন আকন্দ: আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমাকে ইন্স্যুরেন্স বিডি গ্রুপের মডারেটর হিসেবে মনোনীত করায়, ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি সম্মানিত এডমিন শ্রদ্ধেয় মাহমুদুল ইসলাম স্যার সহ সকল মডারেটর বৃন্দদের প্রতি।

আমি একজন ক্ষুদ্র বীমা কর্মী, দীর্ঘ ১০ বছর যাবৎ বীমা পেশায় কাজ করছি। কিন্তু আজ পর্যন্ত দেখিনি যে কোনো কোম্পানীর সিনিয়র/উর্ধতন কর্মকর্তা মহোদয়গণ এমন উদ্যোগ নিয়েছে যে বাংলাদেশে বীমা সেক্টরটাকে একটি কর্মী বান্ধব ও গঠনমুলক সেক্টর হিসেবে গড়ে তুলার প্রত্যয়ে ব্যক্ত করেছে.!! বিষয়টি অতি দুঃখজনক।

আমরা প্রতি নিয়তই কর্মী নিয়োগ দিয়ে থাকি। দেখা যায় কর্মী'টি ১ বছর ভালো কাজ করে। পরবর্তীতে কর্মী'টি হঠাৎ করে ঝরে যায়। যদি বলি কিন্তু কেন..? তাহলে প্রশ্নের উত্তরটা নিজেদের কাছ থেকেই বেড়িয়ে আসবে।

আমরা/ আপনারা সিনিয়র কর্মকর্তা মহোদয়গণ করি কি,একজন কর্মী নিয়োগ দিয়েই মাঠে নামিয়ে দেই কাজে লেগে পড়ো... আর তোমার পরিবার পরিজন, আত্মীয় স্বজনদের পলিসি গ্রহণ করাও। নতুন হিসেবে ১০ হাজার টাকা প্রিমিয়াম সংগ্রহ করো এত টাকা কমিশন পাইবা আর এই ইনসেন্টিভ পাইবা। আর যখন কর্মী'টি সাচ্ছন্দ্যের সহিত আত্মীয় স্বজন সবাইকে পলিসি করিয়ে শেষ পড়ে আর কোনো পলিসি বেড় করতে পারেনা। এভাবে যখন ১২ মাস চলে যায় আর তখন একটা কর্মীর কমিশন কমে যায়। তখন কর্মীটি হঠাৎ কাজ বন্ধ করে দেয় আর ভাবে অনেক চেষ্টা করলাম আরতো কেউ পলিসি করে না। আমার ধারা মনে হয় এই কাজ আর হবে না। এই বলে কর্মীটি বীমা পেশায় কাজ ছেড়ে দেয়।

আজ এই বীমা পেশা থেকে ঝরে যাওয়া কর্মীটি কার জন্য ঝরে গেলো জানেন? আপনার জন্য / আমার জন্য। তার কারণ হলো, আমরা কর্মী নিয়োগ দিয়েই বলি ব্যবসা দাও ব্যবসা দাও। কিন্তু আপনি / আমি চিন্তা করি না কর্মীটি'কে একজন সক্রিয় কর্মী হিসেবে তৈরি করি। আরে ভাই সক্রিয় কর্মী হিসেবে কিভাবে তৈরি করবো...!!

যে কোনো মার্কেটিং সেক্টরে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ট্রেনিং। আর এই ট্রেনিং তো আপনি আমি নিজেই জানি না। আপনার / আমার কর্মী তো ঝরে পড়বেই এটাই স্বাভাবিক। আমরা যতই সিনিয়র হইনা কেনো শিক্ষার/ট্রেনিং এর কোনো বিকল্প নেই।

আমি বিশ্বাস করি আমরা যদি নিজেকে সঠিক ভাবে তৈরি করতে পারি তাহলে আমরা কর্মীদের ট্রেনিং দেওয়ার মাধ্যমে একজন সক্রিয় কর্মী হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো বলে আমি মনে করি। সঠিক ট্রেনিং না পাওয়ায় অসং বীমা কর্মী অকালে ঝরে যায়।

আমাদের ইন্স্যুরেন্স বিডি গ্রুপের মুল লক্ষ্য উদ্দেশ্য বাংলাদেশের লাইফ/ নন লাইফ কোম্পানীর লক্ষ লক্ষ সপ্নবাজ বীমা কর্মীদের সপ্ন বাস্তবায়িত করার লক্ষ্যে তাদের বীমা বিষয়ক ট্রেনিং দিয়ে দক্ষ বীমা কর্মী হিসেবে গড়ে তুলা। আমরা যে যেকোনো কোম্পানীতে থাকিনা কেনো সেক্টর কিন্তু একটাই তা হলো বীমা সেক্টর।
আসুন সম্মিলিত প্রচেষ্টায় গঠনমুলক সক্রিয় বীমা কর্মী/ বা বীমা সংগঠন গড়ে তুলি।

আপনাদের সকলের প্রচেষ্টা ও সহযোগিতায় এগিয়ে যাবে বহুদূর ইন্স্যুরেন্স বিডি গ্রুপ এই আশাবাদ ব্যক্ত করি।

পরিশেষে ইন্স্যুরেন্স বিডি গ্রুপের এডমিন শ্রদ্ধেয় মাহমুদুল ইসলাম স্যার সহ বিভিন্ন কোম্পানী থেকে একত্রিত হওয়া ১১ জন মডারেটর বৃন্দদের জন্য দোয়া চেয়ে এবং সপ্নবাজ বীমা পেশাজীবি ভাই, বোন, বন্ধুদের সফলতা কামনা করে বিদায় নিচ্ছি।

আমি,
এবি এম সুমন আকন্দ
সহকারী জেনারেল ম্যানেজার(উন্নয়ন)
ডায়মন্ড লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিঃ

Moderator : Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)

 

[ আপনিও পারেন  “Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)” এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ]



ব্লগটির ক্যাটাগরিঃ সাম্প্রতিক খবর , বীমা সংবাদ

-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 2 9 5 9
আজকের প্রিয় পাঠক
2 4 3 3 7 2 6 0
মোট পাঠক