• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ০৭ জুলাই, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৯:০৯ অপরাহ্ন

Photo
বীমা ব্যবসায় সফলতা পেতে আত্মবিশ্বাসী হয়ে উঠুন

মোশাররফ হোসেন: বীমা বিক্রয়ে সবচেয়ে বেশি যার অভাব দেখা যায়, সেটা হলো আত্মবিশ্বাস। তাই সর্বদা ইতিবাচক চিন্তা করতে হবে। একটু সাহস নিয়ে এগিয়ে গেলেই বীমা বিক্রয়ে সফল হওয়া যায়।

বীমা ব্যবসায় সফলতার মূলে থাকে আত্মবিশ্বাসী মনোভাব , ইতিবাচক মানসিকতা, অভিজ্ঞতা থেকে শেখার অভ্যাস , বাধা , বিপত্তি ও প্রত্যাখ্যানের মুখে টিকে থাকার ক্ষমতা , দূরদৃষ্টি , অন্যের প্রতি সহমর্মিতা , ব্যক্তিগত সম্পর্ক তৈরির নৈপুন্য এবং ভাব বিনিময়ের কুশলতা ।

*** আত্মবিশ্বাস বলতে কি বুঝায়?
এক কথায় যদি বলা যায় তাহলে "আমি পারবো" এই কথাটি মনে প্রানে বিশ্বাস করার নামই আত্মবিশ্বাস। কাজেই আত্মবিশ্বাস মানেই হলো নিজের প্রতি বিশ্বাস । এই বিশ্বাস যে অবশ্যই আমার দ্বারা কাজটি করা সম্ভব।

অনেক সময় একজন বীমা কর্মী, বীমা প্রস্তাব দেয়ার আগেই ভড়কে যায় , সে চিন্তা করে যে সম্ভাব্য গ্রাহকতো আমার থেকে বেশি বুদ্ধিমান ,শিক্ষিত ও ধনী ব্যক্তি , আমি কি ভাবে তাকে বুঝাবো , মনে হয় আমি পারবোনা ,এই মনোভাব থেকে বুঝা যায় তার মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে ।

আত্মবিশ্বাসী একজন বীমা প্রতিনিধির মনোভাব হচ্ছে এই রকম যে, তিনি যতো বুদ্ধিমান , ধনী আর শিক্ষিত ব্যক্তিই হোন না কেনো ,আমিতো তার এবং তার পরিবারের উপকার করার জন্যই বীমা প্রস্তাব দিতে যাচ্ছি। কাজেই আমি সুন্দর ভাবেই কাজটি করতে পারবো এবং আমার দ্বারা অবশ্যই এটা করা সম্ভব,এই মনোভাবই হচ্ছে আত্মবিশ্বাস। যা একজন বীমা পেশাজীবিকে সাহস যোগায় সামনে এগিয়ে যেতে এবং সফলতা অর্জন করতে ।

*** আত্মবিশ্বাসী বীমা পেশাজীবির বৈশিষ্ট্যঃ

১। আত্মবিশ্বাসী বীমাপেশাজীবি মানুষ সহজে হতাশ হয়না। তিনি যত বেশি আত্মবিশ্বাসী ,প্রত্যাখ্যানে বা না শব্দে তত কম হতাশা অনুভব করেন। বীমা ব্যবসায় আত্মবিশ্বাসের অভাবের কারনে একজন বীমা প্রতিনিধি যখনই গ্রাহকের কাছে "না" শব্দটি শুনেন তখনই তিনি ঘাবড়ে যান , নিজের দক্ষতা ও যোগ্যতায় অবিশ্বাস করতে শুরু করেন। একাধিক বার না শব্দ শুনে বা প্রত্যাখ্যাত হয়ে তিনি হতাশ হয়ে যান এবং নিজেকে অযোগ্য মনে করে বীমা পেশায় নিস্ক্রিয় হয়ে যান ফলে পেশা থেকে ঝড়ে পড়েন।

২। আত্মবিশ্বাস মানুষকে ঝুকি নিতে শেখায় ফলে আত্মবিশ্বাসী মানুষ নতুন নতুন সুযোগের সম্মুখীন হতে পারেন। কারন যেখানে কোন ঝুকি নেই সেখানে কোন অর্জন নেই।

৩। আত্মবিশ্বাসী বীমা কর্মকর্তা কখনো সমালোচনা দ্বারা প্রভাবিত হয় না বরং খারাপ সমালোচনাকে উপেক্ষা বা হাসির ছলে উড়িয়ে দেয়। একজন আত্মবিশ্বাসী বীমা পেশাজীবি তার লক্ষ্যপানে দুর্বার গতিতে এগিয়ে যায় এবং সফল হয়। তাদের দর্শন হচ্ছে ," মন্তব্য কখনো গন্তব্যে বাধা হতে পারেনা"।

৪। আত্মবিশ্বাসী বীমা পেশাজীবি অযথা উদ্বিগ্ন হতে বিরত থাকে এবং যে কোন পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেয়ার কৌশল বের করতে সক্ষম হয়। বীমা ব্যবসায় কখনো উত্থান ,কখনো পতন , কখনো এগিয়ে যাওয়া ,কখনোবা একটু পিছিয়ে পড়া এগুলো স্বাভাবিক বিষয় সেক্ষেত্রে আত্মবিশ্বাসই একজন কর্মকর্তাকে এগিয়ে দেয়।

৫। বীমা একটি চ্যালেঞ্জিং পেশা । এই ব্যবসায় নানা বাধা,বিপত্তি,ঘাত ,প্রতিঘাত পেড়িয়ে সাফল্যের পানে এগিয়ে যেতে হয়। আর আত্মবিশ্বাসী পেশাজীবি চ্যালেঞ্জ মোকাবেলায় কখনো পিছপা হয় না ।

৬। আত্মবিশ্বাসী মানুষ ইতিবাচক মনোভাবের অধিকারী হয়ে থাকে।
৭। তারা অসাধারন ব্যক্তিত্বের অধিকারী হয়ে থাকে।
৮। তারা প্রবল ইচ্ছা শক্তির অধিকারী হয়ে থাকে।
৯। তাদের কথা ও কাজের মিল পাওয়া যায়।
১০। তারা কোন কাজে গড়িমসি করেনা।
১১। তারা নেতৃত্ব দানের ক্ষমতা সম্পন্ন হয়ে থাকে।
১২। তাদের নিজের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা থাকে।

*** আত্মবিশ্বাস বাড়ানোর কৌশলঃ

১। আত্মবিশ্বাস বাড়াতে হলে প্রতিনিয়ত শিখতে হবে। "বিশ্ব জোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র" এই প্রতিপাদ্যকে সামনে রেখে এগিয়ে যেতে হবে। মানুষ তার চলার পথে নানা ভাবে শিখে, নিজের অভিজ্ঞতা দিয়ে শিখে ,বাবা ,মা, ভাই ,বোন , প্রতিবেশি,বন্ধু,বান্ধব,সহকর্মী, গুরুজন ,বই, পুস্তক সব কিছু থেকে শিক্ষা নেয়। তবে সব চেয়ে বড় শিক্ষক সে নিজেই। কারন সে নিজে শিখতে না চাইলে কেউ তাকে শিখাতে পারবেনা।

২। নেতিবাচক সংগ এড়িয়ে চলতে হবে।
৩। নিজের স্বপ্ন/ লক্ষ্যেরপ্রতি অবিচল বিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে।
৪। ব্যবসায়ে উত্থান , পতন কে স্বাভাবিক ভাবে মেনে নিয়ে চেষ্টা চালিয়ে যেতে হবে।
৫। নিজের দূর্বলতায় বা অদক্ষতায় হতাশ না হয়ে তা কাটিয়ে ওঠার জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে।
৬। নিজের ভূল গুলোকে মেনে নিয়ে সংশোধনের চেষ্টা চালিয়ে যেতে হবে।

৭। অন্যের কাছ থেকে এবং অন্যের ভুল থেকেও শিক্ষা গ্রহন করতে হবে।
৮। ইতিবাচক মানুষদের সংগে মিশতে হবে প্রবাদ আছে , " সৎ সঙ্গে স্বর্গে বাস অসৎ সঙ্গে সর্বনাশ"।
৯। দীর্ঘসুত্রীতা ও আলস্যকে প্রশ্রয় দেয়া যাবে না।

আত্মবিশ্বাসী হয়ে ,ব্যক্তি জীবনে ,সমাজ জীবনে , বীমা ব্যবসায় সর্বক্ষেত্রে একজন সফল ও বিজয়ী মানুষ হয়ে উঠুন।

মোশাররফ হোসেন
এ,এম,ডি
ইসলামী আদর্শ বীমা প্রকল্প
সানলাইফ ইন্সিওরেন্স কোম্পানী লিঃ

Moderator in Adviser: Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)

 

[ আপনিও পারেন  “Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)” এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ]


-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 2 1 4 9
আজকের প্রিয় পাঠক
2 4 3 3 6 4 5 0
মোট পাঠক