• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ০৭ জুলাই, ২০২০ | ২৩ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৯:৩৪ অপরাহ্ন

Photo
বাংলাদেশ বীমা গোষ্ঠীর মডারেটরদের দায়িত্ব ও কর্তব্য

Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) সুষ্ঠ ভাবে পরিচালনার স্বার্থে ১১ সদস্য বিশিষ্ট মডারেটর প্যানেল রয়েছে।  

বাংলাদেশ বীমা গোষ্ঠীর ১১ সদস্য বিশিষ্ট মডারেটর প্যানেলে ২টি সংরক্ষিত মহিলা আসন ( লাইফ ইন্স্যুরেন্স থেকে ১ জন এবং নন-লাইফ ইন্স্যুরেন্স থেকে ১ জন), চীফ মডারেটর ১ জন, মডারেটর ইন এ্যডভাইজার ২ জন এবং বাকী ৭ জন মডারেটর হিসাবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ বীমা গোষ্ঠীর উন্নয়নে ১১ সদস্য বিশিষ্ট মডারেটর প্যানেল ও এডমিন এর সমন্বয়ে যৌথ ভাবে যে কোন সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে। কোন মডারেটর গ্রুপের নীতি বহির্ভূত কাজ এবং দায়িত্ব ও কর্তব্য অবহেলা করলে মডারেটর প্যানেল হতে তাকে বহিস্কার করে নতুন মডারেটর নিয়োগ দেওয়ার অধিকার রাখে।

সম্মানিত মডারেটরদের দায়িত্ব ও কর্তব্য (গাইডলাইন) সমূহঃ

১. গ্রুপকে সচল রাখা ও জনপ্রিয় করে তোলার জন্য সকল মডারেটরগণ গ্রুপের উন্নয়নের স্বার্থে একযোগে কাজ করা,পরামর্শ ও মতামত পেশ করা এবং প্রত্যেকেই নিজ নিজ উদ্যোগে গ্রুপের প্রচারণা মুলক কাজ করা।

২.গ্রুপের মেম্বার বৃদ্ধিতে মডারেটরগণকে অগ্রনী ভূমিকা রাখতে হবে, এক্ষেত্রে প্রত্যেকের স্ব স্ব পরিচিতদের কাছে গ্রুপের ইনভাইট করা বা ইনবক্সে লিংক শেয়ার অব্যাহত রাখতে হবে।

৩. গ্রুপে বিভিন্ন কোম্পানির উর্দ্ধতন ব্যক্তিগণ, ইড্রার সদস্যগণ, বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা, কর্পোরেট ব্যক্তিবর্গ এবং আরো অনেক পেশাজীবিগণ সদস্য হিসেবে থাকবেন,তাই এই গ্রুপের ব্যাপারে কারো কোন নেতিবাচক ধারণা যাতে না আসে সেদিকে সজাগ দৃষ্টি রাখা।

৪. গ্রুপটিকে বাংলাদেশের বীমা কর্মীদের সপ্ন বাস্তবায়নের ধারক বাহক হিসেবে গড়ে তুলার প্রত্যয়ে সর্বদাই এডমিন মহোদয়ের পাশে থাকার দৃঢ় প্রত্যয় নিয়ে গ্রুপের মডারেটর হিসেবে দায়িত্ব পালন করা।

৫.গ্রুপের কোন সদস্য প্রশ্নমূলক পোস্ট করলে ঐ বিষয়ে অভিজ্ঞ মডারেটর সেই প্রশ্নের উত্তর দিবে। ১২ ঘন্টার মধ্যে কেউ উত্তর না দিলে মডারেটর ইন এ্যডভাইজারদের প্রশ্নের বিষয়ে জানানো।

৬.গ্রুপে সদস্যদের পোষ্টগুলিতে উৎসাহ প্রদান করতে লাইক, পজেটিভ কমেন্ট করে তাদের লেখা-লেখির বিষয়ে উৎসাহিত করা। এবং কেউ কোন নেগেটিভ বা অযোক্তিক সমালোচনামূলক পোস্ট করছে কি না তা তদারকি করা। প্রয়োজনে তাদের নোটিশ পাঠানোপূর্বক পোস্ট রিমুভ করা, সর্বশেষ ৩ বার সতর্ক করে কাজ না হলে মডারেটরগণ সেই সদস্যকে ব্লক করার পূর্ণ অধিকার রাখেন।

৭. বিতর্ক/সমালোচনার জন্ম দেয় বা সরাসরি কোন কোম্পানির বিরুদ্ধে যায় বা সদস্যদের মধ্যে বিভক্তি তৈরি হতে পারে এমন কোন পোষ্ট বা মন্তব্য মডারেটরগন কর্তৃক না করা।

৮. গ্রুপ হচ্ছে প্রকৃত পক্ষে একটি পরিবার। তাই কোন সদস্যের লেখার প্রেক্ষিতে কমেন্টে গিয়ে তাদের সাথে বা অন্য কোন সদস্যের সাথে বিতর্কে জড়িয়ে না পড়া।

৯. মডারেটকে গ্রুপের প্রতি দ্বায়িত্বশীল ও অগাধ ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে হবে। গ্রুপের সকল সদস্যদের সঙ্গে বিনয়ী আচরণ করতে হবে এবং সদস্যদের সঠিক দিক নির্দেশনা দিতে হবে। কারো বিপক্ষে কোন প্রকার অসম্মান জনক মন্তব্য করা হতে বিরত থাকতে হবে।

১০. মডারেটর সংশ্লিষ্ট কোন পরামর্শ বা অভিযোগ বা মতামত থাকলে গ্রুপে পোষ্ট না করে মডারেটর ম্যাসেঞ্জারে বা বিনয়ের সহিত এডমিন বা চীফ মডারেটরকে অবহিত করা।  

১১. যে কোন পরিস্থিতিতে গ্রুপের স্বার্থে এডমিনের নির্দেশনা গুরুত্বের সাথে পালন করতে হবে এবং এডমিনের সিদ্ধান্ত চুড়ান্ত বলে হাসি মুখে গ্রহণ করবার মানসিকতা থাকতে হবে।

১২. প্রত্যক মডারেটর কে ইতিবাচক চিন্তা ও ইচ্ছা শক্তির সাথে সপ্তাহে কমপক্ষে ৫ টি বা মাসে সর্বোনিম্ন ২০ টি শিক্ষা মূলক বা বীমা বিষয়ক পোস্ট করতে হবে।

১৩. প্রতি সপ্তাহে গ্রুপের এডমিন ও মডারেটরদের সমন্বয় মিটিং করতে হবে। ব্যক্তিগত কারনে কেউ মিটিং এ অংশগ্রহণ করতে না পারলে পূর্বেই এডমিন বা চীফ মডারেটর কে অবহিত করতে হবে। তবে কেউ পর পর ৩ টি মিটিংএ অনুপস্থিত থাকতে পারবে না।

১৪. এই গ্রুপে মডারেটর এর দায়িত্বে থাকাকালীন সমজাতীয় বা বীমার অন্যগ্রুপে থাকতে পারবেন না,যদি পূর্ব থেকেই উনি অন্যগ্রুপের এডমিন/মডারেটর এর দায়িত্বে থাকেন তাহলে তাকে ঐ গ্রুপ হতে অব্যাহতি নিতে হবে। আর তা যদি করা সম্ভব না হয়,তাহলে এই গ্রুপ থেকে অপারতা জানিয়ে অব্যাহতি নেয়াটা বাঞ্ছনীয় হবে। তবে সে সদস্য হয়ে থাকতে পারবে।

১৫. মডারেটর প্যানেলের প্রত্যেকেই শিক্ষিত,বুদ্ধিমান, বিচক্ষণ,দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন বীমা পেশাজীবি। তাই কোন মডারেটর দ্বারা যেন গ্রুপের কোনো ক্ষতি না হয় সেই দিকে সর্বদাই সচেতন থাকা এবং এডমিন বা মডারেটর প্যানেলের সিদ্ধান্তের বিষয়ে কোন প্রকার দ্বিমত পোষণ না করা।

১৬.মডারেটর প্যানেল এর কোন সদস্য ব্যক্তিগত অসুবিধার কারণে দায়িত্ব পালনে অপারগ হলে তা এডমিন বা চীপ মডারেটরকে অবহিতকরণপূর্বক অব্যাহতি নিতে পারবেন। পক্ষান্তরে কোন মডারেটর নীতি অমান্য বা নিয়মবহির্ভূত কোন কাজ বা দায়িত্ব পালনে অবহেলা করলে বিনা নোটিশে এডমিন বা মডারেটর প্যানেল তাকে দায়িত্ব হতে অব্যাহতি দিয়ে নতুন মডারেটর যুক্ত করার পূর্ণ অধিকার রাখবে।

*  চীফ মডারেটরের দায়িত্ব ও কর্তব্যঃ মডারেটর হিসাবে সকল দায়িত্ব ও কর্তব্য পালনের পাশা পাশি অতিরিক্ত দায়িত্ব হিসাবে সকল মডারেটরদের দায়িত্ব ও কর্তব্য পালনে সহযোগিতা করা এবং গ্রুপের লক্ষ্যে ও উদ্দেশ্যে বাস্তবায়নে সর্বোচ্চ ভূমিকা রাখা।

* মডারেটর ইন এডভাইজারের দায়িত্ব ও কর্তব্যঃ মডারেটর হিসাবে সকল দায়িত্ব ও কর্তব্য পালনের পাশা পাশি অতিরিক্ত দায়িত্ব হিসাবে সকল মডারেটরদের গ্রুপের স্বার্থে গঠনমূলক পরামর্শ প্রদান, তাদের দায়িত্ব পালনে উৎসাহিত করা এবং গ্রুপের সার্বিক বিষয় বিচার বিশ্লেষন করে মতামত প্রদান করা।
 

[ আপনিও পারেন  “Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)” এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ]



ব্লগটির ক্যাটাগরিঃ অন্যান্য

-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 2 8 8 7
আজকের প্রিয় পাঠক
2 4 3 3 7 1 8 8
মোট পাঠক