• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ১৪ জুলাই, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৬:০০ অপরাহ্ন

Photo
অবচেতন মন কি ?

প্রতিটা মানুষের দুটো করে মন আছে, একটি চেতন মন ও অপরটি অবচেতন মন, চেতন মন আমরা সবাই জানি, কিন্তু এবাদেও একটি মন আছে, যাকে বিজ্ঞান অবচেতন মন বলে। এই অবচেতন মনই মানুষের ভাগ্য নিয়ন্ত্রন করে। বিজ্ঞানীদের কথায়, আমাদের মস্তিষ্ক যা কাজ করে তার ৯৫% অবচেতন মনের ইশারায় পরিচালিত হয়ে থাকে, আর আমাদের সচেতন মনের হাতে ক্ষমতা থাকে মাত্র ৫% এর মত। অবচেতন মন হচ্ছে আমাদের মনের চিন্তা ধারার সেই স্থান যার মাধ্যমে প্রত্যহিক জীবনের অধিকাংশ কাজ সম্পন্ন হয়।

উদাহরণস্বরূপ বলাযায়- শ্বাস নেয়া, ডাইজেশন প্রক্রিয়া, নিউরন তন্ত্র, ব্লাড সার্কুলেশন থেকে শুরু করে আমরা যত ধরনের কাজ নিজে চিন্তা না করে করি সব নিয়ন্ত্রন হয়ে থাকে অবচেতন মন। সচেতন মস্তিষ্ক তথ্য সংগ্রহের পর মানুষের সচেতন মন অবচেতন মনকে ঐ তথ্য এবং পরিকল্পনা অনুযায়ী কাজ করতে বলে। অবচেতন মন কিন্তু কোনোরকম ভালো মন্দের বিচার করে না, এমনকি সে কোন প্রশ্ন ও করেনা। সচেতন মন যা আদেশ দেয় সে শুধু সেটা কে কাজে রূপান্তরিত করে।

বিজ্ঞানীরা এবং মনস্তত্ত্ববিদরা অনেকদিনের পরীক্ষা- নিরীক্ষার পর বলছেন যে অবচেতন মন শুধু আমাদের শরীরের উপর প্রভাব ফেলে না বা আমরা কি করবো তাই শুধু ঠিক করে দেয় না, আমাদের অনেক অজানা প্রশ্নের বা সমস্যার সঠিক উত্তর অব্দি দিতে জানে। এবং তার পুরোটাই নির্ভর করে অবচেতন মন কখন কিসের সম্মুখীন হচ্ছে আর সে কিভাবে তাকে শোষণ করে নিচ্ছে নিজের বিশ্লেষণের জন্যে। অনেক সময় অনেক সমস্যার জন্যে আমাদের জীবনে স্ট্রেস, দুশ্চিন্তা ক্রমাগত বাড়তে থাকে যা আমাদের শরীরের উপর ক্রমশ ক্ষতি করতে থাকে, হার্ট দুর্বল হতে থাকে। আমরা যদি আমাদের কোনো সমস্যার সবসময় পজিটিভ সমাধান খুঁজতে থাকি তাহলে আমাদের অবচেতন মন সেই ভাবেই আমাদেরকে চালিত করতে থাকে যাতে আমরা আমাদের কাম্য সমাধান পেতে পারি। ঠিক একই ভাবে আমরা যদি কোন কথা বা ঘটনা নেতিবাচক ভাবে ভাবতে থাকি তাহলে আমাদের অবচেতন মন সে ভাবেই আমাদেরকে চালিত করতে থাকে, যার ফলাফল হিসাবে আমরা খারাপ কিছুই পেয়ে থাকি।

আশাকরি এতক্ষণে হয়তো এটা বুঝতে পেরেছেন অবচেতন মন কি?

পরিশেষে বলবো, আমাদের অবচেতন মন আমাদের কাজের বা কোনো ভাবনার ক্ষেত্রে কতটা গুরুত্ব রাখে।
ঠিক কতটা কার্যকরী এই অবচেতন মন?
ঠিক কতটা প্রভাব ফেলে আমাদের উপর?
চিন্তা করে দেখুন অবচেতন মন আমাদের সব কাজের ৯৫% এরও বেশি কাজকে নিয়ন্ত্রিত করে, তাহলে আমরা যদি অবচেতন মনকে নিয়ন্ত্রণ করতে পারি তবে সহজে সব কিছু অর্জন করা সম্ভব হবে। মানুষের জীবনে ভালো-মন্দ সব কিছুর জন্য দায়ী অবচেতন মন। এই অবচেতন মন কে যদি কোন মানুষ নিয়ন্ত্রন করতে শিখে যায় তাহলে, সে তাঁর জীবনে সমস্ত সুখ ও সাচ্ছন্দ অর্জন করতে পারবে। বিজ্ঞানীরা বলছেন অবচেতন মনকে দিয়ে যদি আমরা উৎকণ্ঠা, দুশ্চিন্তা ও জীবন-সমস্যার সঠিক সমাধান খোঁজার অভ্যেস করতে পারি, তাহলে আখেরে লাভ আমাদেরই হবে।

Mahmudul Islam
Insurance Adviser & Trainer
E-mail: mahmud.adviser@gmail.com



ব্লগটির ক্যাটাগরিঃ মোটিভেশন

-- ব্লগার মাহমুদুল ইসলাম এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 8 6 6 6
আজকের প্রিয় পাঠক
2 4 5 6 4 2 0 4
মোট পাঠক