• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ১৪ জুলাই, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৬:৩১ অপরাহ্ন

Photo
ফলোয়ার হতে শেখা জরুরী

এস এম আরিফুজ্জামান: সফল নেতৃত্ব বিকাশের অন্যতম শর্ত হচ্ছে দারুণ কাউকে অনুসরণ করা। আপনি অনুসরণ করে সামনে এগিয়ে যান, দেখবেন ঠিক সময়ে আপনাকে সবাই নেতা হিসেবে মেনে নিবে। আমি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার সুবাদে সালেহ উদ্দিন স্যার (বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর), তালুকদার স্যার (আইবিএ’র ডিরেক্টর), মির্জা আজিজুল ইসলাম, আকবর আলি খান, হাফিজ জি এ সিদ্দিকী স্যার সহ দারুণ কিছু মানুষের সহচার্যে আসার সুযোগ পাই। সেই মানুষগুলোর কাছ থেকে শিখেছি কিভাবে বিনয়ী হতে হয়। আপনি বিনয়ী হতে শেখেন সামনে এগিয়ে যাবেন। যে যত বেশি বিনয়ী তার কিন্তু সামনে নেতৃত্ব দেয়ার ক্ষমতাও অনেক বেশি হয়।

সমাজে আমরা নানান ধরণের মানুষ নিয়ে বাস করি। নেতিবাচক মানসিকতা এড়িয়ে সামনে যাওয়ার চেষ্টা করা বেশ কঠিন একটা কাজ। আপনি কিভাবে নেতিবাচকতা এড়াবেন তা আসলে আপনার উপরেই নির্ভর করছে। আমার চেষ্টা থাকে সব সময় নিজেকে সামনে এগিয়ে নেয়ার জন্য ইতিবাচক মানুষদের সঙ্গে চলাফেরা। নানান মতের নানান মানুষ আপনার অভিজ্ঞতার ঝুলি ভারী করবেই।

Photo

নিজেকে সামনে এগিয়ে নিতে এই উপায়টি আয়ত্ব করতে পারেন।

ভালো ফলোয়ার হতে পারলেই আপনি আসলে সামনে এগিয়ে যেতে পারবেন। আমরা আসলে অনুসরণ না করে অনুকরণের দিকেই বেশি ঝুঁকি, যা আসলে ঠিক না। অনুকরণে খ্যাতি আসে, নেতৃত্বের বিকাশ হয় না। আপনি যে পথে ক্যারিয়ার গড়তে চান, সেই দুনিয়ার কোন মানুষকে আজ থেকেই অনুসরণ করা শুরু করুন। তার ব্যক্তিত্ব, তার চিন্তাভাবনাকে আজই খুব গভীরভাবে দেখার চেষ্টা করুন। যে কোন ক্রাইসিসে সেই মানুষটি কিভাবে ভাবে, কিভাবে তার সমাধান করেন তার ব্যাখ্যা জানার চেষ্টা করুন। সেই জানার অভিজ্ঞতাই আপনি নিজের জীবনে কাজে লাগানোর চেষ্টা করুন।

একটু সর্তক থাকা জরুরী, অনুকরণ না অনুসরণ করছেন সে দিকে মনোযোগ দিন।

 

লেখক: শিক্ষক, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও মোটিভেশনাল ট্রেইনার।



ব্লগটির ক্যাটাগরিঃ পাঠক কলাম , মোটিভেশন

-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 9 4 2 2
আজকের প্রিয় পাঠক
2 4 5 6 4 9 6 0
মোট পাঠক