• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ শুক্রবার | ২৫ সেপ্টেম্বর, ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৫:১৭ অপরাহ্ন

Photo
আগামি ৪ সেপ্টেম্বর ইন্স্যুরেন্স ক্যারিয়ার আলাপন লাইভ টকশো অনুষ্ঠিত হবে

Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এর যুগান্তকারী উদ্যোগ Agrogoti Online TV কর্তৃক আয়োজিত "ইন্স্যুরেন্স ক্যারিয়ার আলাপন" টকশো প্রতি মাসের ১ম ও ৩য় শুক্রবার সন্ধ্যা ৭:৩০ মিনিটে নিয়মিত ফেসবুক লাইভের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

উক্ত অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের বীমা সেক্টর এর  উজ্জ্বল নক্ষত্রদের সফল জীবন কাহিনী, দিকনির্দেশনা মূলক পরামর্শ, ইন্স্যুরেন্স ক্যারিয়ার সম্পর্কে সুস্পষ্ট ধারণা সহ বীমা শিল্পের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনার কথা তুলে ধরা হয়ে থাকে। ইতিমধ্যে "ইন্স্যুরেন্স ক্যারিয়ার আলাপন" অনুষ্ঠানটি বীমা পেশাজীবিসহ আপামর জনসাধারণের নিকটি একটি জনপ্রিয় অনুষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ পেয়েছে। তারই ধারাবাহিকতায় আগামি ০৪ সেপ্টেম্বর ২০২০ ইং শুক্রবার সন্ধ্যা ৭:৩০ মিনিটে "ইন্স্যুরেন্স ক্যারিয়ার আলাপন" অনুষ্ঠিত হবে।

Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এর প্রতিষ্ঠাতা, ইন্স্যুরেন্স এডভাইজার ও ট্রেইনার মাহমুদুল ইসলাম এর উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যথাক্রমে বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ভেলপমেন্টের (বিআইপিডি) মহাপরিচালক জনাব, কাজী মোহাম্মদ মোরতুজা আলী এবং বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমির চীফ ফ্যাকাল্টি মেম্বার জনাব, এস.এম. ইব্রাহিম হোসাইন (এসিআইআই)।

আমন্ত্রিত অতিথিদের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত :

* কাজী মোহাম্মদ মোরতুজা আলী, এম.কম, এলএলবি বর্তমানে বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ভেলপমেন্টের (বিআইপিডি) মহাপরিচালক হিসাবে কাজ করছেন। তিনি লন্ডনের চার্টার্ড ইনসিওরেন্স ইনস্টিটিউট (এসিআইআই) এর সহযোগী (পরীক্ষায় কৃতকার্য) এবং নরওয়ে শিপিং একাডেমি অসলো থেকে “পেশাদার শিপিং” বিষয়ে স্নাতক। তিনি প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের প্রধান পরামর্শদাতা এবং প্রধান নির্বাহী হিসাবে দায়িত্ব পালন করেছেন একযুগের অধিক কাল। ১৯৯৫-২০০২ সালে তিনি বাংলাদেশ বীমা একাডেমির পরিচালক (সিইও) ছিলেন। ইতোপূর্বে তিনি বাংলাদেশ শিপিং কর্পোরেশন এর মহাব্যবস্থাপক এবং অগ্রণী ব্যাংকের শাখা ব্যবস্থাপক হিসেবে কাজ করেন।

তিনি বীমা আইন সংস্কার এবং নতুন আইন প্রণয়ণের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত “কমিটিতে” বিশেষজ্ঞ সদস্য হিসাবে কাজ করেছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত “মেরিন ইন্স্যুরেন্স দাবি ও মেরিটাইম জালিয়াতি” তদন্তের জন্য সরকার গঠিত কমিটির সদস্য হিসাবেও তিনি কাজ করেছিলেন। কাজী মোহাম্মদ মোরতুজা আলী ADB প্রকল্পের আওতায় পরামর্শদাতা ও “বীমা নিয়ন্ত্রক বিশেষজ্ঞ” এবং WHO এর প্রকল্পে “সামাজিক স্বাস্থ্য বীমা পরামর্শদাত” হিসাবে কাজ করেছেন। বর্তমানে বিশ্বব্যাংকের সহায়তায় বাংলাদেশ বীমা খাত উন্নয়ন প্রকল্পে একজন উপ-পরামর্শক হিসাবে নিযুক্ত আছেন।

তিনি বাহরাইনের মানামায় অবস্থিত “The Accounting and Auditing Organization for Islamic Financial Institutions (AAOIFI)ˮ এর গভর্নেন্স এবং এথিক্স কমিটির সদস্য এবং আর্ন্তজাতিক সমবায় ও মিউচুয়াল ইন্স্যুরেন্স ফেডারেশনের (ICMIF) উন্নয়ন কমিটির সদস্য হিসাবে কাজ করেছেন। তিনি প্রায় দশটি বই এবং আশিটির অধিক নিবন্ধের লেখক।

* এস.এম. ইব্রাহিম হোসাইন, জুনিয়র মেধাবৃত্তি এবং প্রথম বিভাগে এস.এস.সি ও এইচ.এস.সি পাশের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে পরিসংখ্যান বিষয়ে বি.এস.সি (অনার্স), এম.এস. সি ডিগ্রী লাভ করেন। তিনি কারিতাস বাংলাদেশ এর কেন্দ্রীয় অফিসে প্রোগ্রাম অফিসার হিসেবে প্রশিক্ষণ, গবেষণা ও মূল্যায়ন বিভাগে কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমিতে ইনস্ট্রাক্টর হিসাবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ফ্যাকাল্টি মেম্বার গ্রেড-২ এবং ফ্যাকাল্টি মেম্বার গ্রেড-১ এবং প্রধান অনুষদ সদস্য হিসেবে পদোন্নতি লাভ করেন।  

তিনি জীবন বীমা ও সাধারন বীমা উভয় বিষয়ে টাইজার এওয়ার্ড সহ ডিপ্লোমা লাভ করেন। তিনি ২০০০ সালে দি মালয়েশিয়ান ইনসিওরেন্স ইনস্টিটিউট হতে কয়েকটি বিষয়ে ডিসটিংশন সহ গ্রাজুয়েট ডিপ্লোমা (GDMII) অর্জন করেন। ২০০৫ সালে দি চার্টাড ইনসিওরেন্স ইনস্টিটিউট, লন্ডন হতে ACII ডিগ্রী অর্জন করেন। তিনি যুক্তরাজ্য, জার্মানী, নেদারল্যান্ডস, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত ও দেশের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠান হতে পেশাগত বিভিন্ন বিষয়ে প্রায় ৫০টি (পঞ্চাশ) প্রশিক্ষণ কোর্সে অংশ গ্রহণ করেছেন। তিনি বিশ্ববিদ্যালয় আন্ত:হল রচনা প্রতিযোগিতা পুরস্কার, রোটার‌্যাক্টর জেলা-৩২৮০ বাংলাদেশে The Best Rotaractor Award লাভ করেন। তিনি পেশাগত বিষয়ে বিভিন্ন সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছেন এবং বীমার সমসাময়িক কিছু বিষয়ে পত্রিকায় প্রবন্ধ লিখেছেন।

IDRA কর্তৃক গঠিত জাতীয় বীমা নীতি-২০১৪ বিষয়ক কমিটি এবং বীমা বিষয়ে BBA, MBA পাঠ্যক্রম কমিটির সদস্য হিসেবে কাজ করেছেন। তিনি বীমা বিষয়ক ৪টি বই লিখেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ ইনসিওরেন্স একাডেমিতে চীফ ফ্যাকাল্টি মেম্বার হিসাবে দায়িত্ব পালন করছেন।

এই লিংক থেকে "ইন্স্যুরেন্স ক্যারিয়ার আলাপন" লাইভ দেখতে পাবেন-https://www.facebook.com/agrogotionlinetv


-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
1 7 4 1 5
আজকের প্রিয় পাঠক
2 6 8 7 1 6 0 6
মোট পাঠক