• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ বৃহস্পতিবার | ২২ অক্টোবর, ২০২০ | ৭ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৭:২২ পূর্বাহ্ন

Photo
পেশা হিসেবে ইন্স্যুরেন্স পেশার জুড়ি নেই

বীমা পেশায় যেহেতু শিক্ষিত তরুণ-তরুণীরাই কাজ করে থাকে। কলেজ ছাত্রছাত্রী থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও বর্তমানে ইন্স্যুরেন্স পেশায় জড়িয়ে পড়ছে। এ পেশার গুরুত্বের বাংলাদেশে একমাত্র ইন্স্যুরেন্স পেশায় আসতে হলে কাউকে তদবির বা রাজনৈতিক ব্যক্তিদের পেছনে হাঁটতে হয় না কিংবা অনিয়ম, দুর্নীতি বা আত্মীয়স্বজন বলে স্বজনপ্রীতিরও কোন সুযোগ নেই। সততা, নিষ্ঠা এবং যথাযোগ্য পরিশ্রমের মাধ্যমে এ পেশায় একজন বীমা প্রতিনিধি ঐ কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক পর্যন্ত হওয়ার সুযোগ রয়েছে। তরুণ-তরুণীদের প্রতি আমার আহ্বান আপনারা ইন্স্যুরেন্স পেশায় জড়িয়ে নিজকে স্বাবলম্বী করে তুলুন। কেননা দেশে একমাত্র ইন্স্যুরেন্স পেশায় মামা-খালুর প্রয়োজন হয় না। খুব সহজেই বীমায় আসা যায়।

তবে যে কোম্পানিতে কাজ করতে চান সে কোম্পানির ফাইনান্সিয়াল অবস্থান ও কোম্পানির গ্রহন যোগ্যটা যাচাই করে দেখবেন । বেতন বীমা প্রতিনিধি হিসেবে শিক্ষিত তরুণ-তরুণী দ্রুত নিজের ভাগ্যের পরিবর্তন করতে পারেন। এ পেশায় মূলত ফুলটাইম এবং পার্টটাইম দুই ধরনের কাজ করার সুযোগ রয়েছে। মাসে প্রচুর/ সীমাহীন কমিশন পেতে পারেন। তবে বর্তমানে অনেক কোম্পানী কমিশনের পাশাপাশি বেতন দিয়ে থাকে। সে ক্ষেত্রে বেতন পাওয়ার জন্য বীমা প্রতিনিধি পদোন্নতি নিতে হবে। তবে এই ক্ষেত্রে বিভিন্ন কোম্পানী বিভিন্ন নামে পদবী নির্ধারণ করে থাকে। সেক্ষেত্রে বীমা প্রতিনিধি থেকে তিন ধাপ অতিক্রম করার পর বেতনভুক্ত হয়। পেশাগত যোগ্যতা ও দক্ষতার জন্য কোম্পানীগুলো প্রথমে প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। বীমা প্রতিনিধিদের কোম্পানীগুলো বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে থাকে। প্রতি মাসে পলিসি গ্রাহক সৃষ্টির জন্য প্রতিনিধিদের নানাভাবে উৎসাহ-উদ্দীপনা দিয়ে থাকে। এ পেশায় রয়েলিটি ইনকামের সুযোগ আছে ।

শিক্ষাগত যোগ্যতাঃ একজন বীমা প্রতিনিধি ন্যূনতম মাধ্যমিক পাস হলেও এ পেশায় যোগদান করতে পারবেন। তছাড়া কোম্পানীর উচ্চ পদে কাজ করার জন্য অনার্স ও মাস্টার্সধারীদের এ পেশায় কাজ করার সুবর্ণ সুযোগ সৃষ্টি করেছে।

ধন্যবাদান্তে,
ওয়াহিদুজ্জামান ওয়াহিদ 
ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর 
মেঘনা লাইফ ইন্স্যুরেন্স-চট্টগ্রাম জোন।
 



ব্লগটির ক্যাটাগরিঃ পাঠক কলাম , ক্যারিয়ার টিপস

-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
7 6 9 5
আজকের প্রিয় পাঠক
2 7 6 6 2 6 4 3
মোট পাঠক