• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ বৃহস্পতিবার | ২১ জানুয়ারী, ২০২১ | ৭ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ০৫:৩৩ পূর্বাহ্ন

Photo
করপোরেট এজেন্টের লাইসেন্স প্রদানের নির্দেশনা

করপোরেট এজেন্ট নিয়োগের উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এ লক্ষ্যে ‘করপোরেট এজেন্টের লাইসেন্স প্রদানের নির্দেশনা’র একটি খসড়া প্রস্তুত করেছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার কর্তৃপক্ষের ওয়েবসাইটে খসড়া নির্দেশনা প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে আগামী ৭ কার্যদিবসের মধ্যে বীমা কোম্পানিগুলোকে মতামত পাঠাতে বলা হয়েছে। মতামত পাঠাতে হবে ই-মেইলে সফটকপি (মাইক্রোসফট ওয়ার্ডে) ও হার্ডকপি (পিডিএফ) আকারে। বিশেষজ্ঞদের পাশাপাশি সাধারণ মানুষও খসড়া বিষয়ে মতামত প্রদান করতে পারবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

করপোরেট এজেন্টের লাইসেন্স প্রদানের নির্দেশনা’র খসড়ায় আবেদনকারীর যোগ্যতা হিসেবে উল্লেখ করা হয়েছে- করপোরেট ইন্স্যুরেন্স এক্সিকিউটিভ এবং নির্ধারিত ব্যক্তিকে অন্যূন এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

প্রতিষ্ঠানের প্রকৃতির ওপর নির্ভর করে করপোরেট এজেন্টের জন্য আবেদনকারী প্রতিষ্ঠানের অংশিদারীত্ব চক্তি, মেমোরেন্ডাম অব এসোসিয়েশন বা উক্তি প্রতিষ্ঠানের সংগঠনের প্রমাণ স্বরূপ অন্য কোন দলিলে প্রতিষ্ঠানের উদ্দেশ্য হিসেবে করপোরেট এজেন্ট হিসেবে বীমা ব্যবসা আহরণ ও সংগ্রহ করতে পারবে মর্মে উল্লেখ থাকতে হবে। তবে এক্ষেত্রে শর্ত থাকে, যে প্রতিষ্ঠানের মূল উদ্যেশ্য বীমা ব্যবসা আহরণ হতে পারবে না।

এ ছাড়াও করপোরেট ইন্স্যুরেন্স এক্সিকিউটিভ এবং নির্ধারিত ব্যক্তি হিসেবে আবেদনকারী ব্যক্তিগণকে ইন্স্যুরেন্স একাডেমি অথবা অন্য কোন অনুমোদিত প্রশিক্ষণ প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত বীমা ব্যবসায় সংক্রান্ত নিয়োগ-পূর্ব পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

করপোরেট এজেন্ট হিসেবে আবেদনকারী প্রতিষ্ঠানকে লাইসেন্স ইস্যু এবং নবায়ন উভয়ের জন্য কর্তৃপক্ষের নিকট ১০০০ টাকা প্রদান করতে হবে। কোন করপোরেট এজেন্ট কর্তৃক নিযুক্ত প্রত্যেক নির্ধারিত ব্যক্তিকে কর্তৃপক্ষের নিকট প্রদেয় ১০০০ টাকাসহ বীমাকারীর মনোনীতি ব্যক্তির মাধ্যমে আবেদন করতে হবে।


-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
5 1 8 4
আজকের প্রিয় পাঠক
3 0 2 6 3 5 1 7
মোট পাঠক