• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ রবিবার | ০৭ মার্চ, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ | সময়ঃ ১০:২০ অপরাহ্ন

Photo
জীবন বীমা চুক্তির ক্ষেত্রে ‘চরম সরল বিশ্বাস’ নীতি সর্বাধিক গুরুত্ব বহণ করে কেন?

সাধারণত বাণিজ্যিক চুক্তিতে ‌‘সরল বিশ্বাস’ (Good Faith) কথাটি ব্যবহৃত হলেও বীমাচুক্তিতে শুধু ‘সরল বিশ্বাস’ কথাটি যতেষ্ট নয়। এক্ষেত্রে ‘চরম সরল বিশ্বাস’ (Utmost Good Faith) শব্দটি ব্যবহার করা হয়। যাদের মধ্যে অর্থগত ও প্রয়োগগত বিশেষ পার্থক্য রয়েছে। বাণিজ্যিক চুক্তিতে চুক্তিকৃত বিষয়বস্তুর ভাল-মন্দ, দোষ-গুণ সকল বিষয় উভয়পক্ষ পুংখানুপুখভাবে পরখ করে দেখতে পারে। তাই বাণিজ্যিক চুক্তিতে সরল বিশ্বাস থাকলেই চলে। কিন্তু বীমাচুক্তি সম্পাদনের ক্ষেত্রে বীমাকারীর পক্ষে প্রতিটি বীমা পলিসি ইস্যুর সময় বীমার বিষয়বস্তু সম্পর্কিত প্রয়োজনীয় সকল তথ্য (Material Facts) পুংখানুপুংখভাবে অবগত হওয়া সম্ভব নয়। কারণ জীবন বীমার ক্ষেত্রে প্রস্তাবকারীর অধিকাংশ বিষয়ই থাকে অদৃশ্য, অপরিমাপযোগ্য এবং অপার্থিব। তবে প্রস্তাবকারী উক্ত বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখে। সেকারণে প্রস্তাবকারী কর্তৃক পূরণকৃত ও স্বাক্ষরিত প্রস্তাবপত্রের (Proposal Form) উপর বীমাকারীকে সর্বাংশে নির্ভর করতে হয়। প্রস্তাবকারী ও বীমাকারী যে বিষয়গুলো উল্লেখ করেন সে বিষয়গুলো চরম সরল বিশ্বাসে বিশ্বাস করা হয়।

জীবন বীমার প্রস্তাবপত্রে প্রস্তাবকারী তার পরিবারের ইতিহাসসহ অসুখ-বিসুখ, স্বভাব-চরিত্র, পেশা-নেশা, শারিরীক খুঁত-অসুস্থতা ইত্যাদি যাবতীয় বিষয়ে তথ্য সঠিকভাবে সরবরাহ না করলে বীমাকারীর পক্ষে সেসকল তথ্য সম্পর্কে অবগত হওয়া সম্ভব নয়। ফলে বীমাকারী প্রিমিয়ামের সঠিক হার নির্ধারণেও ব্যর্থ হয়। এই জাতীয় ভুল তথ্য প্রকাশ ও তথ্য গোপনের কারণে বীমাগ্রহীতা ও বীমাকারী উভয়ের মধ্যে ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়, যা বীমা দাবী নিষ্পত্তিতে ব্যঘাত সৃষ্টি করে। সেহেতু বীমার সঠিক প্রিমিয়াম নির্ধারণ এবং সুষ্ঠভাবে বীমাদাবী নিষ্পত্তির প্রয়োজনে উভয়পক্ষকে ‘চরম সরল বিশ্বাস’ এর উপর নির্ভর করতে হয়।

সুতরাং বলা যায়, জীবন বীমার ক্ষেত্রে বীমার সঠিক প্রিমিয়াম নির্ধারণ এবং সুষ্ঠ ও নির্বিঘ্নে বীমাদাবী নিষ্পত্তির প্রয়োজনে শুধু ‘সরল বিশ্বাস’ নয়, ‘চরম সরল বিশ্বাস’ নীতিই সর্বাধিক গুরুত্ব বহন করে।



ব্লগটির ক্যাটাগরিঃ প্রশিক্ষণ , ক্যারিয়ার টিপস

-- ব্লগার মোঃ মনির হোসেন সোহাগ এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
3 2 3 5 5
আজকের প্রিয় পাঠক
3 1 8 2 5 2 3 3
মোট পাঠক