• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ২১ সেপ্টেম্বর, ২০২১ | ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ | সময়ঃ ০১:১৯ পূর্বাহ্ন

Photo
এখন থেকে খামারিরা বীমা সুবিধায় গরু কিনতে পারবেন

ভালো মানের গরু লালন-পালন করতে চান খামারিরা। কিন্তু অনেক সময় সঠিক গবাদিপশু নির্বাচন করতে পারেন না তারা। আবার লালন-পালন করা গরু বাজারে সঠিক দামে বিক্রি করতেও হিমশিম খেতে হয় তাদের। গরু লালন-পালনকালেও মুখোমুখি হতে হয় নানা সমস্যার। এ সমস্যা মোকাবেলায় ক্রয় থেকে লালন-পালন ও বিক্রি পর্যন্ত সব সেবা পাওয়া যাবে অ্যাপের মাধ্যমে। ‘প্রাণিসেবা যৌথ খামার প্রকল্প’-এর মাধ্যমে এ সেবা দেয়া হবে।

জানা যায়, এ প্রকল্পের আওতায় বিনিয়োগকারীর টাকায় প্রাণিসেবার কর্মকর্তারা বিভিন্ন হাট যাচাই-বাছাই করে প্রথমে গরু কেনেন। বিনিয়োগকারী এবং খামারির আর্থিক সুরক্ষা নিশ্চিতে গবাদি পশুগুলোকে বীমা সেবার আওতায় নিয়ে আসা হয়। স্বাস্থ্য সুরক্ষা ও রোগবালাই এড়াতে গবাদি পশু কেনার পর প্রাণিসেবা প্রকল্পের মাধ্যমে গরুটিকে কৃমিনাশক ওষুধ খাওয়ানো এবং টিকা দেয়া হয়। এরপর গরুটি নির্বাচিত খামারিকে দেয়া হয়।

লালন-পালনের সময় গরুটির চিকিৎসার খরচ প্রাণিসেবা এবং ওষুধের খরচ বহন করেন খামারি। পরবর্তী চার-ছয় মাস খামারি এ গরুকে লালন-পালন করেন। এরপর প্রাণিসেবা শপের মাধ্যমে লাভজনক দামে গরুটি বিক্রি করা হয়।

সংশ্লিষ্টরা জানান, আদর্শ প্রাণিসেবা যৌথ খামার প্রকল্পের আওতায় গরু না কিনে শুধু লালন-পালন করেই গরু বিক্রির পর লাভের ৬০ শতাংশ টাকা পাওয়া যায়। এভাবেই বদলে যাচ্ছে দরিদ্র খামারিদের জীবন।

জানা যায়, আসন্ন কোরবানি ঈদেও প্রকল্পের অধীনে থাকা গরুগুলো বিক্রি হবে প্রাণিসেবা শপের (https://pranishebashop.com.bd/) মাধ্যমে। এ লক্ষ্যে গরুর খামারির কাছ থেকে বিক্রির উদ্দেশ্যে প্রাণিসেবা গবেষণা খামার, আশুলিয়ায় নিয়ে আসা হয়। পরে সেগুলোকে অনলাইন গরুর হাট প্রাণিসেবা শপের মাধ্যমে বিক্রি করা হয়।

এ বিষয়ে আদর্শ প্রাণিসেবার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফিদা হক বলেন, যৌথ খামার উদ্যোগের মাধ্যমে শুধু ক্ষুদ্র বিনিয়োগকারীরাই লাভবান হচ্ছেন তা নয়, বরং এতে প্রান্তিক খামারিদের অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিশ্চিত হচ্ছে। শহুরে গ্রাহকরাও ভালো মানের গরুর মাংস ও কোরবানির গরু পাচ্ছেন।


-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
9 9 0
আজকের প্রিয় পাঠক
3 6 1 3 3 7 8 5
মোট পাঠক