• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ মঙ্গলবার | ০৩ আগস্ট, ২০২১ | ১৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ | সময়ঃ ০৭:২১ পূর্বাহ্ন

Photo
বীমা ব্যবসায় সফল হতে আত্ম-উন্নয়নে নিজেকে নিয়োজিত করুন

মোশাররফ হোসেন: মানুষ মাত্রই সফল হতে চায় , সুখী হতে চায় কিন্তু পৃথিবীর কয়জন মানুষ সফল হতে পারেন? অনেক মানুষের অনেক কিছু থেকেও সফল হতে পারেনা, আবার অনেকেই নিঃস্ব থেকেও সফল হন, কিন্তু কি ভাবে?

মানুষের জীবনে সফলতার জন্য বেশ কিছু গুনাবলীর প্রয়োজন হয় আর সেই গুনাবলীসমুহ যেই গুনটির মাধ্যমে অর্জিত হয় তা হল ব্যক্তিগত উন্নয়ন/ PERSONAL DEVELOPMENT.

ব্যক্তিগত উন্নয়ন মানে হলো নিজেকে কোন নির্দিষ্ট কাজের জন্য প্রস্তুত করা।
বলা হয় কাজটি করা তখনই অসম্ভব ,যখন আপনি অপ্রস্তুত আর কাজটি করা তখনই সম্ভব , যখন আপনি প্রস্তুত।
বিশ্ব বিখ্যাত বিক্রয় প্রশিক্ষক জিম রন বলেন, Income will not far exceeds personal development.""আয় কখনোই ব্যক্তিগত উন্নয়নকে ছাড়িয়ে যেতে পারেনা "" অর্থাৎ আপনি কোন একটি কাজের জন্য নিজেকে যতটুকু প্রস্তুত করেছেন ততটুকু পর্যন্তই আয় আপনি করতে পারবেন ,তার বেশি নয়। আপনি যদি অনেক বেশি আয় করতে চান তাহলে আপনার নিজেকেও অনেক বেশি প্রস্তুত করতে হবে।

যে কোন পেশারই নিজস্ব কিছু কৌশল ও কৌশলগত শিক্ষার/ প্রশিক্ষনের প্রয়োজন হয়। যেমনঃ ডাক্তার , ইঞ্জিনিয়ার , সেনাবাহিনী , পুলিশ ইত্যাদি পেশার নিজস্ব কিছু কলা-কৌশল ও বিদ্যাবুদ্ধি থাকা প্রয়োজন হয়। বীমা পেশার ক্ষেত্রে এটি আরো বেশি প্রযোজ্য । কেননা এ ক্ষেত্রে অনেক খুটিনাটি বিষয় জানতে হয়। অথচ আমাদের দেশের বীমা কর্মীরা সামান্যতম পেশাগত জ্ঞান অর্জন না করেই কাজ শুরু করে দেয়। এটি অনস্বীকার্য যে বিশ্ব বীমা শিল্পের সাথে আমরা তাল মিলাতে পারছিনা ।

সে জন্য আমাদের বিক্রয় কর্মীরা গ্রাহককে আলোকিত না করে যেনতেন ভাবে আকৃষ্ট করে বীমা বিক্রয় করে । ফলে বীমা সম্পর্কে আমাদের দেশে মানুষের ধারনা ইতিবাচক নয়। এটা ঠিক যে, যেই ডাক্তারের ডিগ্রী নাই বা প্রকৃত জ্ঞান নাই তার হাতে রোগী নিরাপদ নয়। বীমা পেশাতেও একই কথা প্রযোজ্য। সে জন্য বীমা বিক্রয় কর্মীকে বীমানীতি সহ অবলিখন , পুনর্বীমা , ক্লেইমস ইত্যাদি সম্পর্কে বিস্তারিত না জানলেও মৌলিক বিষয় সমুহ জানতে হবে নতুবা সঠিক ব্যবসা আহরন সম্ভব নয়। সেজন্য অব্যাহত পড়াশোনা বা জ্ঞান লাভের বিকল্প নেই।

আমাদের প্রত্যেকেরই ব্যক্তিগত উন্নয়ন বা সমৃদ্ধির ওপর অনুপ্রেরনামুলক লেখাপড়া করা উচিত। এগুলি নিয়মিত পড়লে আমরা অনেকেই সম্ভবত অনেক বেশি প্রভাবিত হবো। ভাল নিবন্ধ জীবন গঠনে অনেক বেশি সাহায্য করে। কিন্তু পড়ার জন্য পড়া নয় , কা্জও করতে হবে। আর সেই সব দিকে দৃষ্টি দিতে হবে যে গুলি করলে জীবনে প্রতিষ্ঠার ক্ষেত্রে বাধাসমুহ দূর হয়ে যায়। যদি ভাল হওয়ার বা ভাল কিছু করার আন্তরিক ইচ্ছা থাকে তাহলে সব সময়েই সম্ভাবনা ও সুযোগ তৈরি হয়। নিজের উন্নয়নের সম্ভাবনা অফুরন্ত সুতরাং উন্নতির লক্ষ্যে পৌছানোর জন্য চেষ্টা করে যেতে হবে। আত্ম উন্নয়ন আমাদের মাঝে সচেতনতা সৃষ্টি করে, নিজের মধ্যে আশা ব্যঞ্জক পরিবর্তন আনে।

বীমা পেশায় আত্ম-উন্নয়নের জন্য যে সব বিষয়ে গুরুত্ব দিতে হবে তা হচ্ছে আত্মবিশ্বাস , পেশাগত জ্ঞান , অধ্যাবসায় , দৈহিক ও মানসিক গুনাবলী ও যথাযথ প্রস্তুতি গ্রহন।

মোশাররফ হোসেন
এ,এম,ডি
ইসলামী আদর্শ বীমা প্রকল্প
সানলাইফ ইন্সিওরেন্স কোম্পানী লিঃ

সদস্য: Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)
 

[ আপনিও পারেন  “Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী)” এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group (বাংলাদেশ বীমা গোষ্ঠী) এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ]


-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
4 6 5 3
আজকের প্রিয় পাঠক
3 5 1 5 2 0 5 6
মোট পাঠক