• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ বুধবার | ২৩ জুন, ২০২১ | ৯ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ | সময়ঃ ০৯:১৬ অপরাহ্ন

Photo
করোনাকালেও হাওর এলাকার আম্ফান-সৃষ্ট দুর্যোগগ্রস্থ কৃষকদের পাশে দাঁড়ালো গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স

সম্প্রতি গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সূচক ভিত্তিক শস্য বীমার আওতায় হাওর কৃষকদের ১,৫০,০০০ টাকা বীমা দাবী প্রদান করার ঘোষণা দিয়েছে।

তাহিরপুর, সুনামগঞ্জ হাওর অঞ্চলের ৩১৬ জন বোরো ধান চাষী বিগত ২৮শে এপ্রিল থেকে ২২শে মে গ্রীন ডেল্টা জারিকৃত সূচক ভিত্তিক শস্য বীমা সুরক্ষার অধীনে ছিলেন। এরই মধ্যে ২০শে মে বাংলাদেশের উপকূলে আঘাত হানে সুপার সাইক্লোনিক ঝড় আম্ফান। এই সাইক্লোনের প্রভাবে, বীমার অন্তর্বতী সময়ের শেষ তিনদিনে ভারী বৃষ্টিপাত হওয়ায় হাওর এলাকার কৃষক শস্যের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়, যার ফলশ্রুতিতে তারা এই বীমাদাবী পাচ্ছেন।

সারাদেশে করোনা মহামারীর প্রকোপ জনজীবন দুর্বিসহ করে তুলেছে, যার ভয়াল থাবা থেকে রেহাই পায়নি ব্যবসায় প্রতিষ্ঠানগুলোও। তা স্বত্তেও গ্রীন ডেল্টা জরাগ্রস্থ কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য বীমাদাবী পরিশোধের সিদ্ধান্তে এগিয়ে এসেছে।

Photo

 

গ্রিন ডেল্টা সবসময় বিশ্বাস করে এসেছে যে দারিদ্র্যপীড়িত কৃষকদের জন্য সূচক ভিত্তিক শস্য বীমা একটি গুরুত্বপূর্ণ ঝুঁকি নিরসনের মাধ্যম হতে পারে এবং তাদেরকে আর্থিকভাবে শক্তিশালী করতে পারে। আর্থিক ব্যবস্থায় বীমার অনুপ্রবেশ আর্থিক অবকাঠামো ও সার্বিক অর্থনীতির চাকাকেও মজবুত করবে।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ও সহযোগী প্রতিষ্ঠান অক্সফাম বাংলাদেশ এবং স্থানীয় সহযোগী প্রতিষ্ঠান সানক্রেড ওয়েলফেয়ার ফাউন্ডেশন পরীক্ষামূলক আকারে ২৮ই এপ্রিল তারিখে সিলেটের সুনামগঞ্জের তাহিরপুর হাওর এলাকায় ৩১৬ জন কৃষককে সূচকভিত্তিক শস্য বীমা প্রদান করেছিল। বন্যাপ্রবণ হাওর এলাকায় আর্থিক ক্ষতির ঝুঁকিগ্রস্থ কৃষকের পাশে দাঁড়ানোর জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অর্থমন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তত্বাবধানে এই পরীক্ষামূলক উদ্যোগটি গ্রহণ করা হয়েছিল।

হাওর এলাকার কৃষকদের এই বীমাদাবী প্রাপ্তি গ্রীন ডেল্টার বিশ্বাসের সত্যতা ও হাওর অঞ্চলের এই পরীক্ষামূলক উদ্যোগের সফলতাই নির্দেশ করে। এই সফলতা থেকে অনুপ্রাণিত হয়ে বলা যায়, অদূর ভবিষ্যতে বাংলাদেশের সকল কৃষককে বীমা সুরক্ষার আওতায় আনা সম্ভব হবে।


-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
2 1 8 1 6
আজকের প্রিয় পাঠক
3 4 3 6 6 4 3 7
মোট পাঠক