• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ শুক্রবার | ১৪ মে, ২০২১ | ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ | সময়ঃ ০৪:৫২ পূর্বাহ্ন

Photo
বীমায় বেকারত্ব গুছাবে 

সত্য বলতে মানুষ কখনো বেকার থাকেনা,বেকার করে রাখে আমাদের মন, আমাদের ইচ্ছা, আমাদের লজ্জা। একজন এস,এস,সি পাশ ছাত্র কখনো মাঠে কাজ করতে চাই না শুধু একটা চাকরির আশায়। আমার মতে ভালো একটা চাকরি করবো এই আশায় পড়ালেখা  করা উচিত না। কারণ পড়াশোনা শেষ হওয়ার পর যখন চাকরি পাইনা তখন আমরা depression ভুগি ফলে এর পরবর্তীতে নিজের উপর আস্থা হারিয়ে ফেলি। সরকারি চাকরি আর প্রাইভেট চাকরি এগুলো নিয়ে আমার এত মাথা ব্যাথা নেই। চাকরি করতে হবে আমাকে এধরনের চিন্তা করা ঠিক না। চাকরি করা মানে established না সেই টা government job অথবা private sector job. আমরা কেউ বেকার না,আমরা নিজেকে অকর্মা পরিচয় দিয়। নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে চাকরির দরকার হয় না, শুধু কিছু একটা করলেই হয় সেইটা নিজের বাড়ির কাজ অথবা অন্যের কাজ। এখানে কাজ কে ছোট চোখে দেখা চলবেনা। এক্ষেত্রে মূল ভুমিকা রাখে পরিবার আর সমাজ। আমি মনে করি আমাদের বেকারত্ব সৃষ্টি হওয়ার পিছনে পরিবার আর সমাজ ব্যবস্থা দায়ী। আমাদের চিন্তাধারা এমন তৈরী করা হয়েছে একজন এস. এস. সি পাশ ছেলে মাঠে কৃষি কাজ করা লজ্জার ব্যাপার। লোকজন কি বলবে?  লজ্জাই কোমরের পেন্ট আর খুলা হয় না। অথচ শিক্ষা অর্জন করেছিল কেন?

শিক্ষার ভুল প্রয়োগ বেকারত্ব সৃষ্টি হওয়ার আর একটি মূল কারণ।  
দেশে হাজার হাজার ছেলে মেয়ে বেকারত্ব সময় পার করে আচ্ছে। একজন ডিগ্রি করা ছেলে কখনো নিজে কিছু করবে এই রকম মন মানসিকতা তৈরি করতে চাই না।
অথচ ভালো একটা চাকরির আশায় সারাজীবন বেকারত্ব নামক অভিশাপকে গ্রহণ করতে প্রস্তুত।  
একজন বেকার ছেলেকে যদি বলা হয় ব্যবসা কর,,,অজুহাত দাড় করাবে  মূলধন কে দিবে? 
যদি বলা হয় চাকরি ধর,,,,,প্রতিউত্তরে আসে চাকরির বাজার খুব চওড়া।  
যদি বলা হয় কৃষি কাজ কর,,,,এতো পড়াশোনা করে শেষ প্রর্যন্ত কৃষক হতাম?
গাড়ি চালানো শিখতে পারো,,,,লোকে কি বলবে? ড্রাইভার,,,!!!
শিক্ষা অর্জন করে শুধু অজুহাত দিতেই জানলে নিজের অকর্মা পদবী  থেকে মুক্তি নিতে শেখনি।
বীমাপেশাটা হচ্ছে এমন একটা পেশা যেখান থেকে সব কিছু করা যায়। বেকারত্বের অভিশাপে না থেকে বীমাকে পেশা হিসাবে গ্রহণ করা অতি উত্তম।  

Masud Shejan Jubayet

Member of Insurance BD Group 

[ আপনিও পারেন Insurance BD Group এর একজন গর্বিত সদস্য হয়ে নিজের জ্ঞানচর্চা ও বীমা শিল্পের ইতিবাচক পরিবর্ত‍নে ভূমিকা রাখতে।  আগ্রহী ব্যক্তিগন Insurance BD Group এ যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন- https://www.facebook.com/groups/533586794169725/ ] 

www.bimasociety.org



ব্লগটির ক্যাটাগরিঃ পাঠক কলাম , ক্যারিয়ার টিপস

-- ব্লগার Insurance BD Group এর অন্যান্য পোস্টঃ --
আমার সম্পর্কে
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
4 2 7 5
আজকের প্রিয় পাঠক
3 3 4 9 9 1 8 8
মোট পাঠক