• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ শুক্রবার | ১৪ মে, ২০২১ | ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ | সময়ঃ ০৪:৫৬ পূর্বাহ্ন

Photo
দেশে টেকসই অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারকে কাজে লাগাতে হবে: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশে টেকসই অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারকে কাজে লাগাতে হবে। এই বাজারে বিনিয়োগ বাড়াতে হবে, সমৃদ্ধ করতে হবে। পুঁজিবাজার উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের সর্বাত্মক সহযোগিতা একান্তভাবে প্রয়োজন বলে তিনি জানান।

মঙ্গলবার (১৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সিটি ব্যাংকের ৪শ কোটি টাকার বন্ডের সাবস্ক্রিপশন পরবর্তী অনুষ্ঠানে এ কথা বলেন। বন্ডের লিড অ্যারেঞ্জার সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড এই অনুষ্ঠানের আয়োজন করে।

আলোচিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার এবং সিটি ব্যাংক রিসোর্সেসের চেয়ারম্যান আজিজ আল মাহমুদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিটি ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাসরুর আরেফিন, সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও এরশাদ হোসেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি সালমান এফ রহমান এক ভিডিও বার্তার মাধ্যমে বন্ড সমাপ্তিতে সিটি ব্যাংক ক্যাপিটালকে শুভেচ্ছা জানান। এছাড়া প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ আরো অনেকদূর এগিয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন সালমান। পাশাপাশি তিনি বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের প্রশংসা করেন।

বিশেষ অতিথি বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম তার কমিশনের নানান কর্মপরিকল্পনা তুলে ধরার পাশাপাশি সিটি ব্যাংক ক্যাপিটালের এ অর্জন নতুন মাইলফলক তৈরি করবে বলে মন্তব্য করেন। শিবলী বলেন, ‘আশা করি, দুই বছরের মধ্যে পুঁজিবাজারে অনেক বড় পরিবর্তন দেখতে পাবেন। আমরা দায়িত্ব নেওয়ার পর নানান জায়গার পরিবর্তনগুলো সামনে আসতে শুরু করছে। ’

‘আমরা আমাদের পায়ে দাঁড়াচ্ছি। দেশ এগিয়ে যাচ্ছে। সবাইকে এগিয়ে আসতে হবে। একা একা কেউ উন্নতি করতে পারেনা। যে যতো ভালো কাজই করুক না কেনো অন্যের সহায়তার দরকার পড়বে। দলগত কাজের চেয়ে ভালো আর কিছু হতে পারে না। ’

বিএসইসি চেয়ারম্যান বলেন, সিটি ব্যাংক যা করে দেখিয়েছে তা দেশের ইতিহাসে প্রথম। তারা নতুন এক পথের দুয়ার খুলে দিলো। আসন্ন ভবিষ্যতে বাংলাদেশকে বিশ্ব দরবারে পরিচিত করার জন্য শুধু একটি প্রতিষ্ঠানই যতেষ্ঠ হবে না। এর জন্য প্রতিষ্ঠানগুলোকে একে অপরের পাশে থাকতে হবে।

‘উন্নত বিশ্বের মতো আমাদেরও পুঁজিবাজারের বিনিয়োগ করতে হবে। তাছাড়া সামনে দেশের চাহিদা পূরণ করা সম্ভবপর হবে না। অন্যান্য বিষয়ের পাশাপাশি আমরা এখন বন্ড মার্কেটের দিকে নজর দিচ্ছি। সিটি ব্যাংকের এই অর্জনের আমি সত্যি খুব আনন্দিত। তাদের জন্য অনেক অনেক শুভ কামনা। ব্যাংকিং সেক্টরের প্রথম নন-কনভার্টেবল জিরো কুপন বন্ডের সমাপ্তি হলো আজ। ’

বন্ড বিনিয়োগে এগিয়ে আসার জন্য সিটি ব্যাংক ক্যাপিটালের পক্ষ থেকে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আহমেদ শামীম, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ডিএমডি ও হেড অফ বিজনেস রেজওয়ান দাউদ শামস, কমিউনিটি ব্যাংক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মশিউর হক চৌধুরি, পূবালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আলম খান চৌধুরি এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান পারভেজ তমালকে ক্রেস্ট দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

প্রসঙ্গত, বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলন করা অর্থ সিটি ব্যাংক মূলধন ভিত্তি শক্তিশালী করার কাজে ব্যবহার করেছে। এই বন্ডের ট্রাস্টি হিসেবে কাজ করেছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড। ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসাবে ছিলো সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।




-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
4 4 6 4
আজকের প্রিয় পাঠক
3 3 4 9 9 3 7 7
মোট পাঠক