• বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সৃষ্টি বাংলাদেশের সর্বপ্রথম বীমা ব্লগে আপনাকে স্বাগতম
আজ শুক্রবার | ১৪ মে, ২০২১ | ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ | সময়ঃ ০৪:১৮ পূর্বাহ্ন

Photo
বীমা পেশাজীবীদের কল্যাণে বিআইডিএস সোসাইটি’র যাত্রা শুরু

সর্বকালের সর্বশ্রেষ্ঠ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে বীমা শিল্পের ডিজিটালাইজেশন করতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। আইডিআরএ’র সহযোগী হিসেবে অগ্রণী ভূমিকা পালন করতে বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস) সর্বসাধারণের মাঝে বীমা সচেতনাতা বৃদ্ধির দৃঢ় প্রত্যয় নিয়ে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ওয়েবসাইট ও অ্যাপসের উদ্বোধন করা হয়েছে।

আমার ব্যক্তি উদ্যোগে বিগত কয়েক বছর যাবৎ বাংলাদেশের বীমা শিল্পের উন্নয়নে সর্বসাধারণের মাঝে ব্যাপক বীমা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। যেমন, বাংলাদেশের প্রথম বীমা বিষয়ক প্রশিক্ষণ ভিত্তিক ইউটিউব চ্যানেল অগ্রগতি অনলাইন টিভি ও বীমা বিষয়ক ব্লগ ওয়েবসাইট ইন্স্যুরেন্স বিডি নিউজ প্রতিষ্ঠা, বীমা বিষয়ক ৩টি বই লেখা ও ফেসবুক সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইন্স্যুরেন্স বিডি গ্রুপ এর মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভিন্ন ভিন্ন বীমা কোম্পানির অসংখ্য বীমা পেশাজীবীদের একত্রি করণের মধ্যদিয়ে প্রশিক্ষণ ও নলেজ শেয়ারিং প্লাটফর্ম হিসেবে একটি সোসাইটি গড়ে তোলা হয়েছে। যেখানে স্বেচ্ছাসেবী হিসেবে রয়েছে সকল বীমা প্রতিষ্ঠানের ইতিবাচক ও সৃজনশীল কর্মী / কর্মকর্তাগন, যাদের অক্লান্ত পরিশ্রম ও সম্মিলিত প্রচেষ্টায় এক ও অভিন্ন সোসাইটি হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস)।  

সম্প্রতি ইন্স্যুরেন্স বিডি গ্রুপের রাষ্ট্রীয়ভাবে অনুমোদিত নাম “বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস)” গভঃ রেজিস্ট্রেশন নং এস-১৩৫৩১। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সকল নিয়ম মেনে রাষ্ট্রীয়ভাবে নিবন্ধিত ও পরিচালিত হবে Societies Registration Act, 1860 অনুযায়ী।  

বিআইডিএস সোসাইট’র  উদ্যোগে ফেসবুক ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে দেশের প্রথিতযশা বীমা ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত সম্প্রচারিত লাইভ টকশো “ইন্স্যুরেন্স ক্যারিয়ার আলাপন” ও “বীমা জিজ্ঞাসা” ব্যপক জনপ্রিয়তা লাভ করেছে, ফলে বীমা পেশাজীবিসহ আপামর জনসাধারণের নিকটি জনপ্রিয় অনুষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ পেয়েছে এবং বীমা সচেতনতা বৃদ্ধিসহ বীমা পেশাগত স্বচ্ছ ধারণা সৃষ্টি হচ্ছে। বিআইডিএস সোসাইট অ্যাপস এবং ওয়েবসাইটের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে খুব সহজে মেম্বার রেজিস্ট্রেশন করা যাবে, সোসাইটি লক্ষ্য ও উদ্দেশ্য, নীতিমালা সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যাবে, বীমা সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে দৈনন্দিন কর্মকাণ্ডের আপডেট তথ্য পাবে, বীমা আইন ২০১০, জাতীয় বীমা নীতি ২০১৪, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইনসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবে। বীমা সচেতনতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ওয়েবসাইট লিংক সমুহ দেয়া থাকবে। যেমনঃ বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির ওয়েবসাইট লিংক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ওয়েবসাইট লিংক, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন এর ওয়েবসাইট লিংক, ইন্সুরেন্স বিডি নিউজের ওয়েবসাইট লিংক সহ অনেক গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের লিংক সমুহ থাকবে।  

বিআইডিএস সোসাইটির অর্থনৈতিক হিসাব নিকাশে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে একাউন্টিং সফটওয়্যার থাকবে, সকল মেম্বারদের ব্লাড গ্রুপ ওয়েবসাইটে দেওয়া থাকবে সে কারণেই কারো রক্তের প্রয়োজন হলে দ্রুত সময়ের মধ্যে স্বেচ্ছায় রক্ত দানের ব্যবস্থা করা যাবে। এছাড়াও একটি সোসাইটি পরিচালনা করতে গিয়ে সমস্ত প্রকার কাজ ওয়েবসাইট এবং অ্যাপস এর মাধ্যমে নিয়ন্ত্রন করা যাবে, যার ফলে ডিজিটাল পদ্ধতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতার শতভাগ নিশ্চিত করা সম্ভব হবে।  

বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস) ৬ নীতিতে বিশ্বাস করে-

(১) বাংলাদেশের বীমা শিল্পের উন্নয়নের স্বার্থে ইতিবাচক চিন্তা-চেতনার প্রতিফলন ঘটানো;
(২) কোন প্রকার অনৈতিক কর্মকান্ডে নিয়জিত না হওয়া;
(৩) বাংলাদেশের বীমা শিল্পের সার্বিক উন্নয়নের স্বার্থে সংশ্লিষ্ট সকল দপ্তর ও পরিদপ্তরের সাথে যৌথ ভাবে কাজ করে যাওয়া;
(৪) বিআইডিএস সোসাইটির কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার জন্য সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও ভ্রাতৃত্বের বন্ধন অটুট রেখে একে অপরের কল্যাণে নিজেকে নিয়োজিত রাখা;
(৫) কোন বিশেষ ব্যক্তি বা প্রতিষ্ঠানের স্বজনপ্রীতি না করে নিরপেক্ষ ভাবে বিআইডিএস সোসাইটি পরিচালনা করা;
(৬) ব্যক্তি স্বার্থের চেয়ে বিআইডিএস সোসাইটির সার্বিক উন্নয়নের স্বার্থকে প্রাধান্য দেয়া।

বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস) একক কোন ব্যক্তি বা কোম্পানির সংগঠন নয়, বরং সকল বীমা প্রতিষ্ঠানের ইতিবাচক ও সৃজনশীল কর্মী / কর্মকর্তাদের সম্মিলিত প্রচেষ্টায় এক ও অভিন্ন সোসাইটি।  আমাদের শ্লোগান “দেশের দশের বীমা শিল্পের”।

মোঃ মাহমুদুল ইসলাম 
ফাউন্ডার প্রেসিডেন্ট, বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস)
ওয়েবসাইট: www.bidssociety.org



ব্লগটির ক্যাটাগরিঃ সাম্প্রতিক খবর , বীমা সংবাদ

-- ব্লগার Admin Post এর অন্যান্য পোস্টঃ --
  • সর্বশেষ ব্লগ
  • জনপ্রিয় ব্লগ
3 5 3 7
আজকের প্রিয় পাঠক
3 3 4 9 8 4 5 0
মোট পাঠক